প্রার্থী ঘোষণা নিয়ে সুজাপুর বিধানসভা কেন্দ্রে তৃণমূলের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে, রাস্তায় নেমে বিক্ষোভ

অবতক খবর, সংবাদদাতা , মালদা, ১০ মার্চ ::  প্রার্থী ঘোষণা নিয়ে সুজাপুর বিধানসভা কেন্দ্রে তৃণমূলের গোষ্ঠী কোন্দল প্রকট আকার নিয়েছে। বুধবার সকাল থেকেই নতুন করে তৃণমূল প্রার্থীর দাবি নিয়ে বিক্ষোভ দেখান সুজাপুর বিধানসভা কেন্দ্রের একাংশ তৃণমূল কর্মীরা। আব্দুল গনির বদলে প্রার্থী করা হোক স্থানীয় সমাজসেবী তথা স্থানীয় তৃণমূল নেতা আব্দুল হান্নানকে। এদিন সকাল থেকেই সুজাপুর ফুটবল খেলার মাঠের সামনে বিক্ষোভে সোচ্চার হন দলের একাংশ কর্মী-সমর্থকেরা। এই বিক্ষোভের জেরে সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকেই সুজাপুর বিধানসভা কেন্দ্রে আব্দুল হান্নানকে তৃণমূলের প্রার্থী করার দাবি নিয়ে সোচ্চার হয়েছেন দলের একাংশ নেতাকর্মীরা। মঙ্গলবার সুজাপুর এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে শতাধিক পুরুষ , মহিলা কর্মী সমর্থকেরা মিছিল করে বিক্ষোভ প্রদর্শন করেন । তারপরেই আবারও বুধবার সকাল থেকেই সুজাপুরে নতুন করে আব্দুল হান্নানকে প্রার্থী করার দাবি নিয়ে সোচ্চার হয়েছেন তার অনুগামীরা।

বিক্ষোভকারী তৃণমূলের কর্মী সমর্থকদের দাবি, আব্দুল হান্নান সাহেব দীর্ঘদিন ধরে তৃনমূল করছেন। সুজাপুরে উনি মসজিদ থেকে বেসরকারি মাদ্রাসা সব ধরনের উন্নয়নের ক্ষেত্রে কাজ করেছেন। এমনকি লকডাউন পরিস্থিতিতে দিনের-পর-দিন দুঃস্থ মানুষদের পাশে দাঁড়িয়ে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিলি করা, আর্থিকভাবেও সাহায্য করার কাজ তিনি করে এসেছেন। দীর্ঘদিন ধরে উনি মমতা ব্যানার্জির সৈনিক হিসাবে সুজাপুর এলাকায় নানান সামাজিক গঠনমূলক কাজ করেছেন। তাই আমাদের আশা ছিল সুজাপুর বিধানসভা কেন্দ্রে স্থানীয় এই ধরনের নেতাকে প্রার্থী করা হোক । কিন্তু অদ্ভুতভাবে বাইরের একজন নেতাকেই সুজাপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী করা হয়েছে । তাই এই পরিস্থিতির প্রতিবাদ জানিয়ে আমরা সোচ্চার হয়েছি । যাতে নতুন করে আব্দুল হান্নানকে তৃণমূলের প্রার্থী করার বিষয়ে যেন চিন্তা ভাবনা করে তৃণমূল রাজ্য নেতৃত্ব । নইলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলন শুরু হবে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পোস্টার দেওয়া একটি ফেস্টুন হাতে নিয়ে শতাধিক তৃণমূল কর্মীরা আব্দুল হান্নানকে প্রার্থী করার দাবিতে বিক্ষোভ দেখান। তৃণমূলের সুজাপুরের এই প্রার্থীর করার বিষয়টি নিয়ে ইতিমধ্যে ব্যাপক তরজা শুরু হয়েছে দলের মধ্যে। চরম অস্বস্তিতে পড়েছে জেলা তৃণমূল নেতৃত্ব। বিক্ষোভকারীদের সাফ কথা, বাইরের প্রার্থীকে আমরা কোনভাবেই মেনে নেব না।

সুজাপুরে এতদিন পরে তৃণমূল একটা ভালো জায়গা তৈরি করতে পেরেছে। আব্দুল হান্নান সাহেবের যে ধরনের সামাজিক কাজ এলাকায় মানুষের মধ্যে প্রভাব ফেলেছে, তাতে এবারে উনাকে প্রার্থী করলে বিপুল ভোটে জয়ের সম্ভাবনা ছিল। ৭০’র দশকের পর এই প্রথম হয়তো কংগ্রেসের নির্বাসন হতো এই বিধানসভা কেন্দ্রে। কিন্তু প্রার্থী হিসাবে বহিরাগত অন্য জনকে বেছে নেওয়ায় এবারও হাতছাড়া হতে পারে সুজাপুর বিধানসভা কেন্দ্রটি । তাই এই বিধানসভা কেন্দ্রে আব্দুল হান্নানকে প্রার্থীর দাবি জানানো হয়েছে।

এদিকে সুজাপুরের তৃণমূল নেতা আব্দুল হান্নান অবশ্য বলেন, প্রার্থীর বিষয়টি বিবেচনা করবে রাজ্য নেতৃত্ব । তবে সুজাপুরের অনেক মানুষ আমাকে চাইছেন। ওরাই আমাকে প্রার্থীর দাবিদার হিসাবেই রাস্তায় নেমেছেন। আমি কাউকে কোন রকম ভাবে বিক্ষোভ , প্রতিবাদ করার কথা বলি নি । এটা আমার প্রতি ওদের ভালোবাসা । আমি এখনো তৃণমূলের একজন সৈনিক মাত্র। এলাকার মানুষের দাবির বিষয়টি রাজ্য নেতৃত্ব বিবেচনা করবে। এর বেশি আমার কিছু বলার নেই।

যদিও এব্যাপারে তৃণমূলের জেলা সভাপতি তথা সাংসদ মৌসম নুর বলেন, প্রার্থী ঘোষণা করেছেন দল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর নির্দেশ মতো আমরা কাজ  করে যাবো। প্রার্থী নিয়ে কোথায় কি বিতর্ক হয়েছে কিছুই বলতে পারবো না। আমাদের লক্ষ্য এবারের বিধানসভায় মালদার বারোটি বিধানসভা কেন্দ্রে তৃণমূলকে জয়ী করেই উপহার হিসাবে দলনেত্রী মমতা ব্যানার্জিকে তুলে দেওয়া।