অবতক খবর,২৫ মার্চ,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমানঃ  প্রাচীন শতাব্দী তিন দিনের গ্রাম্য বাৎসরিক অষ্টম প্রহর হরিরাম সংকীর্তন উৎসবকে ঘিরে আনন্দ উৎসাহের সঙ্গে মেতে উঠলেন মন্তেশ্বর ব্লকের বাঘাসন অঞ্চলের তারাশুশুনা গ্রামের মানুষজনেরা। তারাশুশু গ্রামের বাসিন্দা তথা অষ্টম প্রহর হরিনাম সংকীর্তন উৎসবের কর্মকর্তা বিদ্যুৎ কর্মকার, প্রদীপ মন্ডল, আশিষ দালালরা জানান গ্রামের প্রায় কয়েকশ বছরের আগে এই গ্রামে মহামারী রোগের পাদূর্ভাব দেখা দিয়েছিল সেই সময় গ্রামের অনেক মানুষজন মারা যাচ্ছিল, তার ফলে গ্রামের মানুষজন একত্রিত হয়ে সিদ্ধান্ত নেয় এই মহামারী আটকাতে সেই সময় তারাশুশুনা গ্রামে হরিনাম সংকীর্তন এর মধ্য দিয়ে অষ্টম প্রহর আরম্ভ করেন। সেই থেকেই হরিনাম সংকীর্তনের মাধ্যমে এই তারা শুশুনা গ্রামে অষ্টম প্রহর হয়ে আসছে । প্রত্যেক বছরের চৈত্র মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে আরম্ভ হয় এই অষ্টম প্রহর, চলে তিন দিন ধরে এই অষ্টমপ্রহর উৎসব প্রায় ১০০ বছরে পদার্পণ করল। এটা গ্রামের একটা বাৎসরিক উৎসবে পরিণত হয়েছে বলে জানান কর্মকর্তারা। হরিনাম সংকীর্তনের মধ্য দিয়ে অষ্টম প্রহর উৎসব উপলক্ষে গ্রামবাসীর সহযোগিতায় ঠাকুর তলায় আজ দুপুরের প্রায় ৮হাজার মানুষজনদের অন্ন ভোগের ব্যবস্থা গ্রহন করা হয়েছে এলকার আট থেকে দশটি গ্রামের মানুষজনদের বসিয়ে অন্নভোগ গ্রহন করানো হচ্ছে। এই অষ্টম প্রহরের আরএকটি বৈশিষ্ট্য হল মাটির প্রতিমা দ্বারা কৃষ্ণের 108 টি রূপ তুলে ধরা হয়েছে এই অষ্টম প্রহর উপলক্ষে।

গত দুই বছর করোনার প্রভাবে পূজা সেইভাবে না হওয়ায়, এই বছর আনন্দে উৎসাহের অষ্টম প্রহর উৎসব কে ঘিরে গ্রামে প্রত্যেক বাড়িতে আত্মীয়-স্বজন ভরে উঠেছে। অষ্টম প্রহর উৎসব তিনদিনের প্রত্যেকদিন আলাদা আলাদা ভাবে

বাংলা লোকসংস্কৃতি হারিয়ে যাওয়া রাত্রিতে , বাউল গান, নাম সংকীর্তনঅনুষ্ঠানের মধ্য দিয়ে তিন দিন ধরে এই উৎসব অনুষ্ঠান হবে । উদ্যোক্তারা আরো জানান অষ্টমপ্রহর উপলক্ষে লোকসমাগম হয় প্রচুর ।