অবতক খবর,২৫ মার্চ,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমানঃ প্রাচীন শতাব্দীর ১০ দিনের পীর কাদের আলি শাহয়ের ওরস মেলা ঘিরে আনন্দ উৎসাহের সঙ্গে মেতে উঠলেন মন্তেশ্বর ব্লকের মাঝের গ্রামের ভেলিয়া গ্রাম সহ একাকার আট থেকে দশটি গ্রামের হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মানুষজনেরা। এই উরস উৎসব উপলক্ষে মেলার উদ্যোক্তাদের পক্ষে কেরামত শেখ ও মোহাম্মদ ইসলাম লায়েক ঘোতন শেখ, শুকুর মল্লিক, তকু শেখরা জানান ভেলিয়াগ্রাম, পিয়া গ্রাম, ভান্ডারবাটি, দেওয়ানগাদি আমাটিয়া সহ একাকার প্রায় আট দশটি গ্রামের সহযোগিতায় ফকির কমিটির উদ্যোগে

প্রত্যেক বছর চৈত্র মাসে ৯ই চৈত্র উরস উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়।

মন্তেশ্বর ব্লকের ভেলিয়া পির কাদের আলী শাহ ওরস উৎসব উপলক্ষে মেলায় নাচ গান সহ বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ কাদের আলী শাহের মাজারের চাদর চড়িয়ে ১০ দিনের উরস উৎসব ও মেলা অনুষ্ঠিত হলো।

উদ্যোক্তারা আরো জানান প্রত্যেকদিন আলাদা আলাদা ভাবে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান এবং ইসলামিক কাওয়ালী গান, বাউল, সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই উৎসব পালন করা হবে। উরস উৎসব অনুষ্ঠানের প্রথম দিনে এলাকার বাইরের শিল্পীদের দ্বারা ইসলামিক কাওয়াল গান অনুষ্ঠান হয়। অন্যান্য দিনে এলাকার মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ১০ জন মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষার সামগ্রী দিয়ে সংবর্ধনা জানালেন উদ্যোক্তারা। এই অনুষ্ঠান উপলক্ষে মেলা বসেছে মেলায় বাচ্চাদের নানান রকম খেলাধুলার জন্য দোকান, খাবারের দোকান, বসেছ। এই উৎসব ও মেলায় ভেলিয়া গ্রাম সহ একাকার আট দশটি গ্রামের হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের প্রচুর লোকজনের সমাগম হয় বলে জানলেন উদ্যোক্তারা। এই উরস উৎসব ও মেলায় উপস্থিত ছিলেন অনেক বিশিষ্ট ব্যক্তিরা।