অবতক খবর,২৯ জুনঃ আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন বাদেই রথ উৎসব। এই রথ উৎসবকে কেন্দ্র করে শান্তিপুরের ঐতিহ্য ঘুড়ি ওড়ানো। ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে বিগত বেশ কয়েক বছর ধরে লাইলনের ঘুড়ির সুতো ব্যবহার করে আসছে শান্তিপুরের মানুষ।

যদিও এই লাইলনের সুতো দিয়ে ঘুড়ি ওড়ানোর কারণে গত দু’বছর ধরে একের পর এক পশু পাখি থেকে শুরু করে মানুষ আক্রান্ত হয়েছেন। লাইলনের সুতো দিয়ে ঘুড়ি ওড়ানো বন্ধ করতে তৎপর হয় শান্তিপুরের বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা। তারপরেই প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে একের পর এক পদক্ষেপ নেয় সংগঠনের সদস্যরা।

গতবছর লাইলনের সুতো দিয়ে ঘুড়ি ওড়ানো বন্ধ করতে তৎপর হয় শান্তিপুর থানার পুলিশ প্রশাসন, করা হয় ধরপাকড়, বাজেয়াপ্ত করা হয় প্রচুর পরিমাণে লাইলনের ঘুড়ির সুতো। যদিও পরবর্তীতে তৎপর হয় শান্তিপুর পৌরসভা। এবছর লাইলনের সুতো দিয়ে ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছে শান্তিপুর পৌরসভা।

গোটা শান্তিপুর জুড়ে করা হচ্ছে মাইকিং প্রচার, শান্তিপুর থানার পক্ষ থেকেও করা করা হয়েছে নিষেধাজ্ঞা জারি। নিষেধাজ্ঞা জারির বার্তা শান্তিপুরের মানুষের কাছে পৌঁছানো মাত্রই রথের আগেই শান্তিপুরের বিভিন্ন এলাকায় দেখা যাচ্ছে ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে সুতির সুতো ব্যবহার করতে, এমনই চিত্র ধরা পরল শান্তিপুর আগমেশ্বরী তলা এলাকা থেকে শুরু করে শান্তিপুরের বিভিন্ন এলাকায়। ঘুড়ি প্রেমীরা জানাচ্ছেন, পৌরসভার নির্দেশ এবং শান্তিপুর থানার পুলিশ প্রশাসনের নির্দেশকে আমরা মান্যতা দিয়েই এবছর রথযাত্রা উপলক্ষে ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে সুতির সুতো ব্যবহার করছি।

যদিও সুতির সুতো আমদানি খুবই কম, তাই ভিন জেলা থেকে বেশি দাম দিয়ে সুতির সুতো কিনে নিয়ে আমরা ঘুড়ি উড়ানোর জন্য তৈরি করছি। যদিও পরিশ্রম অনেকটাই হচ্ছে তবুও সমাজের কথা মাথায় রেখেই আমাদের এই সিদ্ধান্ত। আমরা গোটা শান্তিপুর বাসীকে বলতে চাই, আমাদের মত আপনারাও ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে সুতির সুতো ব্যবহার করুন।