অবতক খবর,৩০ ডিসেম্বর: আজ প্রয়াত হলেন কল্যাণী অঞ্চলের সুপরিচিত সমাজকর্মী এবং সাংস্কৃতিক কর্মী অনসূয়া সেন। অনসূয়া সেন এই অঞ্চলের সর্বজন শ্রদ্ধেয় একটি নাম।

তিনি অত্যন্ত শিশুপ্রেমী ছিলেন। কল্যাণীতে আজ যে স্কুলটি স্প্রিংডেল নামে পরিচিত তার প্রারম্ভিককাল তাঁর হাতেই সূচিত হয়েছিল। ‌তিনি আসলে একজন মানুষ গড়ার কারিগর। তিনি তাঁর বাড়িতে দুঃস্থ ছেলেমেয়েদের শিক্ষা দিতেন, তাদের গড়ে তুলতেন। রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসেবে তিনি অঞ্চলে একটি উল্লেখযোগ্য নাম। তাঁর গায়কী এই অঞ্চলের মানুষের কাছে বিশেষ পরিচিতি লাভ করেছিল। বিশেষ করে ব্রহ্ম সংগীতে তিনি ছিলেন দক্ষ। ‘ঝালাই’ নামক প্রমীলাদের যে সংস্থা তার অন্যতম ভিত্তি তিনি প্রস্তুত করেছিলেন কল্যাণীর প্রবীণা মহলে তিনি একজন শ্রদ্ধার পাত্র।

উল্লেখ্য তাঁরই সন্তান আন্তর্জাতিকপর্যন্ত যার পরিচিতি,যিনি আদিবাসী জনজাতি মধ্যে কাজ করেছেন সেই ডাঃ বিনায়ক সেনের মাতা তিনি। শেষ পর্যন্ত সারা বিশ্ব যখন বিনায়ক সেনকে নিয়ে তোলপাড়, তাঁর জেল মুক্তির কারণে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নোবেল লরিয়েটররা পর্যন্ত ভারত সরকারের কাছে এবং রাষ্ট্রপুঞ্জের কাছে আবেদন করছেন সেই সময়ে তিনি এই অঞ্চলে ‘বিনায়কের মা’ নামে বিশেষ পরিচিতি অর্জন করেন। গুণমুগ্ধ অসংখ্য সুধীজন তাঁর মরদেহে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন।তাঁর প্রয়াণে কল্যাণী অঞ্চল আজ শোকস্তব্ধ, শোকাহত।