অবতক খবর, নদীয়া: তপশিলি জাতি উপজাতি, ওবিসি, মাইনোরিটি সমাজের উত্তর ও দক্ষিণ বঙ্গের কর্মীদের মেলবন্ধন এবং প্রয়াত পঞ্চানন দেববর্মনের ১৫৫ তম জন্ম দিবস উদযাপনে নদীয়ার হবিবপুর স্টেশন সংলগ্ন দুর্গাপুর স্কুলমাঠে রাজবংশী কল্যাণ সমিতির নদীয়া জেলা কমিটির আয়োজনে হয়েছিল এক অনুষ্ঠান।উক্ত অনুষ্ঠানে জেলার বিভিন্ন প্রান্তের ৪০০ জন সদস্য এবং অন্য জেলার প্রতিনিধি হিসেবে ১০০ জন উপস্থিত ছিলেন। প্রধান অতিথি এবং বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শ্রী দ্বিজমনি গোলদার, শ্রী অরুণ তালুকদার, শ্রী নির্মল কুমার পাল, শ্রী দেবজ্যোতি বর্মন ।

সাংগঠনিক নেতৃত্ব হিসেবে উপস্থিত ছিলেন কলকাতা ক্ষত্রিয় সমিতির সম্পাদক ধীরেন্দ্রনাথ বর্মা, রায়গঞ্জ পঞ্চানন সেবা সমিতির পক্ষে ননী গোপাল রায় অচিন্ত বিশ্বাস, রাজবংশী সমাজসেবক শিবাজী সরকার, ২০০ রাজবংশী উন্নয়ন মঞ্চের গণেশ রায়, রাজবংশী কল্যাণ সমিতির সভানেত্রী অঞ্জনা বিশ্বাস, সভাপতি রবীন্দ্রনাথ বিশ্বাস, সাধারণ সম্পাদক কালিপদ রায় ও জয়ন্ত কুমার বিশ্বাস।

সংবিধান অনুযায়ী নানা সুযোগ সুবিধা থাকলেও, আইনগত ও সামাজিক কারণে কখনো বেশ খানিকটা সমস্যায় পড়তে হয় এই পিছিয়ে পড়া সম্প্রদায়ের। তাদের সহযোগিতায় তাদের মধ্য থেকেই সমাজের মূল স্রোতে প্রতিষ্ঠিত হওয়া বিভিন্ন ব্যক্তিবর্গের এ ধরনের অনুষ্ঠানের আলোচনায় সমাধান মেলে। বেশ কিছুদিন আগে বনগায় এ ধরনের একটা সমস্যায় শংসাপত্র পারছিলেননা রাজবংশী সম্প্রদায়ের মানুষ। সংগঠনের হস্তক্ষেপে তা সমাধান করা সম্ভব হয়েছে বলে জানান জেলা কমিটি।

বাবাসাহেব আম্বেদকর, তারাপদ সমজদার এবং পঞ্চানন দেববর্মার প্রতিকৃতিতে মাল্যদান এর মাধ্যমে সূচনা হয় এ অনুষ্ঠানের। নদীয়া জেলার তাহেরপুরে একটি কার্যালয় রয়েছে তাদের। বাংলাদেশ, আসাম,পশ্চিমবঙ্গের বেশ খানিকটা অংশে এসব কোথায় বহু মানুষ বসবাস করেন।