বিনয় ভরদ্বাজ, অবতক খবর , মুর্শিদাবাদ 28শে ফেব্রুয়ারী :: আগামী উনিশে এপ্রিল মুর্শিদাবাদ হতে চলেছে পৌর ভোট। ভোটকে কেন্দ্র করে সব জায়গায় চলছে দলকে সংগঠিত করা ও প্রার্থী নির্বাচনের কাজ। তখন মুর্শিদাবাদ পৌরসভা এলাকায় গোষ্ঠী দ্বন্দ্বে জর্জরিত তৃণমূল। নির্বাচনের মুখেও দলের ভেতরে নেতাদের গোষ্ঠী-কলহ মিটছে না।

বর্তমানে মুর্শিদাবাদ পৌর এলাকায় তৃণমূলের চার-পাঁচটি গোষ্ঠীর অসন্তোষ চরমে রয়েছে। প্রথমে রয়েছে চেয়ারম্যান এর ক্ষমতাবান গোষ্ঠী। মানে 2017তে পৌরসভার চেয়ারম্যান বিপ্লব চক্রবর্তীর নেতৃত্বে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদান কারী কাউন্সিলরদের গোষ্ঠী। দ্বিতীয় গোষ্ঠী রয়েছে এলাকার বিধায়ক শাওনি সিংহ রায়ের ও পুরোনো তৃণমূলকর্মী ও তার সাঙ্গ-পাঙ্গদের দল। তৃতীয় গোষ্ঠী রয়েছে তারক ধরকে টাউন প্রেসিডেন্ট থেকে সরিয়ে 2015 তে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদানকারী টাউন সভাপতি রাসু মন্ডলের দল। চতুর্থ গোষ্ঠী রয়েছে টিঙ্কু মন্ডলের নেতৃত্বে যুব তৃণমূলের নবাগতদের দল।

এতসব গোষ্ঠীদ্বন্দ্ব থাকা সত্ত্বেও মুর্শিদাবাদ পৌরসভার জয় পরাজয় নিয়ে একেবারে চিন্তিত নন জেলা তৃণমূল সভাপতি আবু তাহের খান বা জেলা পর্যবেক্ষক ও মন্ত্রী শুভেন্দু অধিকারী । তাই তৃণমূলের কাউন্সিলর নেতাদের মধ্যে আন্তরিক সংঘাত চরমে থাকলেও তাকে মিটিয়ে ফেলার দিকে নজর নেই বা মাথাব্যথা নেই কারোরই।

এখন প্রশ্ন কেন নজর দিচ্ছেন না এই নেতারা? কেন জয়-পরাজয়ের নিয়ে কিছুই ভাবতে চাইছেন না তারা? মুর্শিদাবাদ পৌরসভা এলাকায় এখন ওয়ার্ড কমিটি নেই, নেই কোন মাদার কমিটি। তা সত্ত্বেও সকলে নিশ্চিন্ত রয়েছেন কেন? এই সমস্ত কেন-র উত্তর হচ্ছেন একমাত্র মুর্শিদাবাদের চেয়ারম্যান বিপ্লব চক্রবর্তী।

বিপ্লব চক্রবর্তী তার জাদুতে জেলা সভাপতি ও জেলা পর্যবেক্ষক দুইজনকেই এতটাই মুগ্ধ করে ফেলেছেন যে তারা বিপ্লব বাবুর উপরে একেবারে নির্ভরশীল হয়ে পড়েছেন। তাই তারা এলাকায় তৃণমূলের সংগঠন থাকুক না থাকুক, মানুষ তাদের পক্ষে বিপক্ষে সেসব নিয়ে এক্কেবারে চিন্তিত নন।

এলাকার কিছু কিছু মানুষ বলছেন এতে বিপ্লব বাবুর রাজনৈতিক পরিপক্কতা ও দক্ষতার ক্যারিশমা। আর রাজনৈতিক বিরোধী ও দলের বিক্ষুব্ধরা বলছেন শুধু রাজনৈতিক দক্ষতা নয় মোটা মোটা খামেরও ক্যারিশমা আছে।

বিরোধীদের বা বিক্ষুব্ধদের দাবি কতটা ঠিক তা আমরা বলতে পারবো না তবে মুর্শিদাবাদ পৌর সভা এলাকার তৃণমূলের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে “অবতক খবর”-এর পক্ষ থেকে আমরা তদন্ত চালাই। এই তদন্তে অনেক কিছুই উঠে এসেছে। তবে সেসব নিয়েও আমরা বলবো কিন্তু আজ নয় আগামীকাল। দেখুন : তৃণমূলের গোষ্ঠী দ্বন্দ্বে জর্জরিত মুর্শিদাবাদ পৌর এলাকা পার্ট টু।