পূর্ব রেলের নতুন নিয়ম যাত্রীবাহী কামরায় ছানা তুলতে পারবেন না ছানা ব্যবসায়ীরা

অবতক,১৩ জানুয়ারি: শিয়ালদহ মেইন শাখায় যারা নিত্য যাতায়াত করেন তারা জানেন, কামরার দরজা থেকে সিটের নিচে সর্বত্র ছানার ঝুড়ি ছড়িয়ে ছিটিয়ে থাকে। যার ফলে গন্ধের সমস্যা তো রয়েছেই অন্যান্য সমস্যার সম্মুখীন হতে হয় নিত্যযাত্রীদের। কিন্তু এই পরিস্থিতি দেখে পূর্ব রেল জারি করল নতুন নিয়ম।পূর্ব রেলের তরফে জানানো হয়েছে যে, ভেন্ডার কামরা ছাড়া যাত্রীবাহী কামরায় আর ছানা তুলতে পারবেন না ছানা ব্যবসায়ীরা। যদি তারা তা করেন তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে পূর্ব রেল।

ছানা ব্যবসায়ীদের দৌরাত্ম্য ঠেকাতে শনিবার রেলপুলিস ও ছানা ব্যবসায়ীদের মধ্যে বৈঠক হয়। কৃষ্ণনগরে এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে– ছানা ট্রেনের ভেন্ডার কামরা ছাড়া অন্য যাত্রীবাহী কামরায় তোলা হবে না। পাশাপাশি ভান্ডার কামরার দরজাও বন্ধ করতে পারবেন না তারা। রেল পুলিশের ডিএসপি (গেদে) নরেন্দ্রনাথ দত্ত বলেন– ছানা ব্যবসায়ীরা যাত্রীবাহী কামরায় ছানা তোলায় স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন না নিত্যযাত্রীরা। ছানার জলে কামরা ভিজে থাকা থেকে শুরু করে– সিটের নিচে– পা-দানিতে ছানার ঝুড়ি রাখা নিয়ে যাত্রীদের সঙ্গে রোজই ঝামেলা বাধে ব্যবসায়ীদের। পাশাপাশি ছানা তুলে ভেন্ডার কামরার দরজা বন্ধ করে দেওয়ায় মাঝ পথ থেকে কেউ সে কামরায় চড়তে পারেন না। এই নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ আসছিল।

রেল পুলিশের ডাকে বৈঠকে বসেন নদিয়া মুর্শিদাবাদ ছানা ব্যবসায়ী সমিতি। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে– সাধারণ যাত্রী কামরায় ছানা তুলবেন না ব্যবসায়ীরা। ভেন্ডার কামরার দরজাও বন্ধ করবেন না তারা। লালগোলা-শিয়ালদহ শাখার লোকাল ট্রেনে এই দৌরাত্ম্য এ দিশাহারা যাত্রীরা। এই দুর্ভোগ কাটাতে রেলের বৈঠকে নেওয়া এই সিদ্ধান্ত না মানলে ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবে পুলিশ।