অবতক খবর, সৌম্যজিৎ চট্টোপাধ্যায়, পূর্ব মেদিনীপুর :: সৌর বিদ্যুৎ প্রকল্প গড়ে তোলার প্রক্রিয়া শুরু হলো পূর্ব মেদিনীপুর জেলার দাদনপাত্রবাড়, রানীয়া ও দক্ষিণ পুরুষোত্তমপুর-এই তিনটি মৌজার প্রায় সাড়ে পাঁচশো একর জমির উপর সাড়ে সাতশো কোটি টাকা ব্যয়ে গড়ে উঠবে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প। রাজ্য বিদ্যুৎ দপ্তরের তরফে ৭৫০ কোটি টাকা ব্যায়ে সোলার পার্ক গড়ে তুলতে আজ শিলান্যাস করেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

৯০০ একর জায়গার উপর ৪০০ ইউনিট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা রাখা হয়েছে। তবে বর্তমানে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। মন্ত্রী বলেন এটি একটি ড্রিম প্রজেকট। পূর্বভারতের সব থেকে বড় সোলার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হবে এটি।

প্রজেকট এলাকাটি বেঙ্গল সল্ট কোম্পানীর অর্ন্তভুক্ত ছিলো। বেঙ্গল সল্টের কর্মচারীদের দাবি, সৌর বিদ্যুৎ প্রকল্প হোক। তবে, তার আগে সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়া হোক। সব মিলিয়ে ৩০০ জন শ্রমিক কর্মচারী কাজ করতেন। তাদের বেতন, বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, সব মিলিয়ে কোটির বেশী টাকা বকেয়া রয়েছে। সেই টাকা মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে। শ্রমিক¬কর্মচারীদের শিক্ষিত ছেলে-মেয়েদের চাকরির ব্যবস্থা করতে হবে। বিষটি ক্ষতিয়ে দেখার আস্বাস দিয়েছে মন্ত্রী।তিনি জানান যে এক জন কেও বঞ্চিত করা হবে না।