পুরসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার আগেই বাঁকুড়ায় আগাম একলা চলো নীতির ঘোষণা কংগ্রেসের

অবতক খবর,৬ জানুয়ারি,বাঁকুড়া:- বাঁকুড়ার তিনটি পুরসভার নির্বাচনের দিনক্ষণ এখনো ঘোষণা হয়নি। তা বলে থেমে নেই রাজনৈতিক দলগুলির প্রস্তুতি। আর এরই মাঝে বাঁকুড়া জেলা কংগ্রেস আজ আগাম ঘোষণা করল বাঁকুড়া জেলার তিনটি পুরসভার নির্বাচনে বামেদের সঙ্গে জোট নয়, বরং একলা চলো নীতিতেই হাঁটবে হাত শিবির।

নির্ঘন্ট ঘোষণা না হলেও বাঁকুড়া জেলার বাঁকুড়া, বিষ্ণুপুর ও সোনামুখী এই তিন পুরসভায় নির্বাচন হতে পারে ফেব্রুয়ারির শেষে। সরকারি ভাবে এমন আঁচ মিলতেই জেলার তিন পুরসভাতেই নিজেদের ঘর গোছাতে নেমেছে ডান বাম সব দল। প্রার্থী তালিকা তৈরীর প্রস্তুতিও শুরু করেছে সব দল। এরই মাঝে আজ বাঁকুড়া জেলা কংগ্রেস ঘোষণা করল বামেদের সাথে জোট নয়,  পুরসভা নির্বাচনে বাঁকুড়া জেলায় একাই লড়বে কংগ্রেস।

বাঁকুড়ার তিনটি পুরসভার মধ্যে একমাত্র বিষ্ণুপুর পুরসভায় কংগ্রেসের ভালো ভিত রয়েছে। ভরা বাম আমলেও বিষ্ণুপুর পুরসভা দীর্ঘ সময় ধরে দখলে রেখেছিল কংগ্রেস। বাঁকুড়া ও সোনামুখী পুরসভাতেও এলাকা ভিত্তিক কিছুটা সংগঠন ছিল কংগ্রেসের।  কিন্তু ২০১১ সালের পরে সময় যত গেছে ততই দুর্বল হয়েছে বাঁকুড়া জেলায় কংগ্রেসের সংগঠন। ২০১১ র পর বামেদের রক্তক্ষরণও ছিল অব্যাহত।

এই অবস্থায় ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বামপন্থী দের সাথে নিয়ে লড়াই করে বাঁকুড়া ও বিষ্ণুপুর এই দুটি আসনে জয়ী হয় কংগ্রেস। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বাঁকুড়া জেলার ১২ টি আসনে বাম ও কংগ্রেসের উভয়ের প্রাপ্তি ছিল শূন্য। এর পর থেকেই বাম কংগ্রেসের জোট নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।

এবার তাই একলা চলোর পক্ষে এগোতে চাইছে কংগ্রেস শিবির। আজ বিষ্ণুপুরে সাংবাদিক সম্মেলন করে জেলার তিনটি পুরসভার নির্বাচনে একলা চলার কথা আগাম ঘোষণা করে কংগ্রেস নেতৃত্ব। বামেদের দাবি পুরসভা নির্বাচনের রণনীতি  এখনো তৈরী হয়নি। কার সাথে জোট হবে বা হবে না তা নির্ধারণ করবে জেলা নেতৃত্ব। একলা চলার ক্ষেত্রে বামেদের যে তেমন সমস্যা হবে না তাও এদিন জানিয়ে দিয়েছেন বাম নেতৃত্ব।