অবতক খবর , জলপাইগুড়ি, ১৮ সেপ্টেম্বর :     টিয়া পাখি পাচার করতে গিয়ে বনবিভাগের কর্মীদের হাতে গ্রেপ্তার এক ব্যক্তি। পাচারের আগেই উদ্ধার হল ৬০ টি টিয়াপাখি। গোপন সূত্রে খবর পেয়ে জলপাইগুড়ি বনবিভাগের বনকর্মীরা মেটেলি থানার পুলিশ ও গরুমারা বন্যপ্রাণ বিভাগের বনকর্মীদের সাথে নিয়ে যৌথ অভিযানে নামে। জলপাইগুড়ি বনবিভাগের চালসা রেঞ্জের খরিয়া বন্দর বিটের গুবরুধুরা এলাকা থেকে উদ্ধার হয় ৬০ টি টিয়াপাখি।

জলপাইগুড়ি বনবিভাগের চালসা রেঞ্জের রেঞ্জ অফিসার পল্লব মুখার্জি জানান, গতকাল বনদপ্তরের কাছে খবর আসে যে টিয়াপাখি পাচার করা হচ্ছে। সেই মোতাবেক গরুমারা বন্যপ্রাণ বিভাগ ও মেটেলি থানার পুলিশ যৌথভাবে অভিযানে নেমে ৬০ টি জীবন্ত টিয়াপাখি উদ্ধার করে। টিয়াপাখি পাচারর ঘটনায় নক্সালবাড়ির বাসিন্দা নুর আলম নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

চালসা রেঞ্জ অফিসার পল্লব মুখার্জি জানান, জঙ্গলের বাইরের বাঁশ ঝার বা বিভিন্ন জায়গা থেকে টিয়াপাখি গুলোকে ধর হয়েছিল।

চালসা এলাকা থেকে ওই ৬০ টি টিয়াপাখি শিলিগুড়ির দিকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছিল। তবে তদন্তের স্বার্থে টিয়াপাখিগুলি ঠিক কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল তা বলতে চায়নি বনদপ্তর। টিয়া পাখি পাচারের সঙ্গে কারা কারা জড়িত রয়েছে তার তদন্ত শুরু করেছে বনবিভাগ। ধৃতকে আজ জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হয়।