অবতক খবর,১১ এপ্রিল: গদিচ্যুত ইমরান, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ। পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ। ৭৫ বছরের ইতিহাসে পাকিস্তানে কোনও প্রধানমন্ত্রী তাঁর সময়সীমা পূর্ণ করতে পারেননি। বিধানসভা থেকে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফের বিধায়কদের ওয়াকআউট। পাকিস্তানে ফের ক্ষমতায় ফিরল শরিফ পরিবার।

শনিবার মধ্যরাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে মেয়াদ শেষ করার আগে গদিচ্যুত ইমরান খানও।। ৩৪২ জন পাক সাংসদের মধ্যে বিরোধীদের পক্ষে পড়ে ১৭৪টি ভোট। এরপরই ইস্তফা দেন পাক অ্যাটর্নি জেনারেল। ভোটাভুটির ফল প্রকাশের আগেই হার নিশ্চিত বুঝে রণে ভঙ্গ দেন ইমরান। কপ্টারে ইসলামবাদ ছাড়েন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। ১৭৪ ভোটে আস্থা ভোটে হারের পর প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ট্যুইটারেলেখেন, ‘ বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে স্বাধীনতার লড়াই আজ থেকে ফের শুরু হল’। এরপর গতকাল বিরোধীদের তরফে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন জমা দেন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

৭০ বছরের শাহবাজ শরিফ পাকিস্তানের তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই। নওয়াজ শরিফের ভাই বা PML (N)-এর প্রেসিডেন্ট ছাড়াও অন্য একটি পরিচয় আছে শাহবাজ শরিফের। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তিনবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ১৯৯৭, ২০০৮ ও ২০১৩-য়। সেখানকার সবচেয়ে দীর্ঘ সময়ের মুখ্যমন্ত্রীও তিনিই! বিত্তবান পরিবারের শাহবাজের প্রশাসন পরিচালনায় বিশেষ দক্ষতার জন্য পরিচিত। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি বেজিং পরিচালিত বিভিন্ন প্রকল্প নিয়ে চিনের সঙ্গে একযোগে কাজ করেছেন।

২০১৭ সালে পানামা পেপার মামলায় নওয়াজ শরিফ দোষী সাব্যস্ত হওয়ার পর পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ-এর প্রধান হন শাহবাজ। শনিবার মধ্যরাতে ইমরান খান গদিচ্যূত হওয়ার পর তিনি বলেন, ‘ তিনি কোনও বদলার রাজনীতিতে বিশ্বাস করেন না। এই ফল পাকিস্তানের সাধারণ মানুষের ইচ্ছেতেই হয়েছে।’  পাকিস্তানের সুদিন ফিরতে চলেছে বলেও মন্তব্য করেন তিনি। এদিকে বেআইনি লেনদেন মামলায় শাহবাজ শরিফকে সমন পাঠিয়েছে আদালত। এহেন শাহবাজ শরিফের বিরুদ্ধে আর্থিক তছরুপের তদন্তকারী এক শীর্ষস্থানীয় আধিকারিককে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হল।  তিনিই পাকিস্তানের পঞ্জাবের দীর্ঘমেয়াদি মুখ্যমন্ত্রী।