অবতক খবর, উত্তর ২৪ পরগণাঃ পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন উৎসবে যোগদান করতে মঙ্গলবার সকালে বারাসাতে বিশ্ববিদ্যালয়ে এসে সমাবর্তন উৎসবের মঞ্চে ভাষণে রাজ্যপাল জগদীপ ধনকর রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা করতে গিয়ে দেশ ও রাজ্য রাজনীতির আলোচনা থেকে বিরত থাকলেন না ।সমাবর্তন উৎসবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী ও ইন্ডিয়ান স্ট্যটিসটিকাল ইনস্টিটিউটের ভট্নগর পুরস্কার প্রাপ্ত সংঘমিত্রা বন্দোপাধ্যায় ।

এদিন সমাবর্তন উৎসবে নিজের বক্তব্য পেশ করতে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনকর প্রথমেই বিশেষ অতিথি সংঘমিত্রা বন্দোপাধ্যায়ের সম্পর্কে বলতে গিয়ে নরেন্দ্র মোদীর প্রশংসা করেন । এরপরে তিনি বেকারত্ব নিয়ে তাঁর চিন্তা ব্যক্ত করেন। তিনি রাজ্য প্রসঙ্গে তাঁর দর্শন ও মতানৈক্য নিয়ে বললে একযোগে কাজকেই প্রাধান্য দেওয়ার কথা বলেন । রাজ্যপাল এদিন আবার সংস্কৃতির পীঠস্থান এই রাজ্যে হিংসার কথা উল্লেখ করেন । মঞ্চে তাঁর সমাবর্তন উৎসবের ভাষণেই উল্লেখ করেন রাজ্যে হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন । তবে ছাত্রদের সাত বচন বা সাতটি উপদেশ দেওয়ার ফাঁকে রাজ্য বিশ্ববিদ্যালয়ের পরিবেশের সুখ্যাতি করেন । তিনি বলেন যে, তিনি বারাসতে পশ্চিমবঙ্গে রাজ্য বিশ্ববিদ্যালয়ে আসার আগে সন্দিহান ছিলেন আদৌ বক্তব্য পেশ করতে পারবেন কিনা । তিনি মঞ্চেই জানান, এনিয়ে তাঁর স্ত্রীর সঙ্গে কথাও হয় । তিনি ভাবিত ছিলেন কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মত এখানেও বক্তব্য পেশ করতে বাধা পেতে পারেন । স্বাভাবিকভাবেই আচার্য ভাষণ সমাপ্ত করতে পেরে তিনি যে খুশী তা তিনি গোপন করেন নি ।

এরপরে সাংবাদিকদের সামনে তিনি এসে অন্যদিনের মত সমালোচনা মুখর ছিলেন না । খোলামেলা ভাবে রাজ্য পরিস্থিতি নিয়ে মুখ খোলেন নি । শিক্ষার বৃত্ত থেকে না বেরিয়ে তিনি যাদবপূর বিশ্ববিদ্যালয়ের নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে  জানিয়েছেন।