বিনয় ভরদ্বাজ, অবতক খবর, ২৫শে এপ্রিল ২০ :: পশ্চিমবঙ্গে COVID 19 মৃত্যুর সংখ্যা 18 বলা হলেও এই পর্যন্ত রাজ্যে মোট 57 জন করোনা রোগীর মৃত্যু হয়েছে । আর তা স্বীকার করে নিয়েছে রাজ্য সরকার। সরকারের পক্ষে মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন 57 জন মৃতদের মধ্যে 39 জনের নাম তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে । কারণ হিসেবে তিনি জানিয়েছেন যে রাজ্য সরকারের তৈরি অডিট কমিটির রিপোর্ট 39 জন নামের তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ এর আগে থেকেই ক্রনিক রোগে আক্রান্ত ছিলেন তারা দীর্ঘদিন ধরে অনেক বিভিন্য রোগে ভুগ ছিলেন।

মুখ্য সচিব কেন্দ্রীয় প্রতিনিধি মন্ডলের কাছে জানান যে করোনা মৃত্যু তালিকাতে এই পর্যন্ত মোট 18 জনের নাম রয়েছে যাতে তিনজনের মৃত্যু গতকাল অর্থাৎ শুক্রবার হয়েছে।

মুখ্য সচিব রাজীব সিনহা আরো তার রিপোর্টে জানিয়েছেন যে করোনা মৃত দের খতিয়ে দেখতে তৈরি অডিট কমিটি 39 জন রুগীর ব্যাক হিস্ট্রি চেক করেছে। শুধু তাই নয় তারা যে যেখানে ভর্তি ছিলেন সেসব জায়গায় থেকে তাদের এডমিশন রেকর্ড সমস্ত টেস্ট পরীক্ষার রিপোর্ট এডমিশন টিকিট ওতথ্য পর্যবেক্ষণ করে তাদের নাম তালিকা থেকে বাদ দিয়েছেন।

সরকারি রিপোর্ট অনুযায়ী আক্রান্ত 39 জন প্রত্যেকেই আগে থেকেই বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিলেন যেমন হৃদরোগ ক্রনিক কিডনি ডিজিজ, হাই ব্লাড প্রেসার, লিউকোমিয়া ও হাই সুগার রোগী ছিলেন তারা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর দ্বারা রাজ্যে পাঠানো বিশেষ প্রতিনিধি দল বিভিন্ন আইসোলেশন কেন্দ্র বিভিন্ন হাসপাতাল ও করোনা সংক্রমিত এলাকায় গিয়ে রোগীদের সঙ্গে কথা বলে তারা প্রশ্ন তুলেছেন । তাদের দাবি যে বহু করোনা সন্দেহ আইসোলেশন ওয়ার্ডে থাকা প্রচুর মানুষের এখনো করোনা পরীক্ষা করা হয়নি। দীর্ঘ সময় ধরে তাদের টেস্টের জন্য অপেক্ষা করতে হচ্ছে। তারা জানিয়েছেন যে পশ্চিম বঙ্গে করোনা টেস্ট অন্যান রাজ্যের তুলনায় ধীরগতিতে হচ্ছে, যার ফলে রোগের সংক্রমণ দ্রুত ছাড়ানোর সম্ভাবনা প্রবল হয়ে উঠছে। তারা সরকারকে বিভিন্ন অ্যাডভাইজারি জারি করেছে যা রাজ্য সরকারের পক্ষে মুখ্যসচিব রাজীব সিনহা সমস্ত অ্যাডভাইজারি মেনে নিয়ে তা দ্রুত কার্যকর করা হবে বলে জানিয়েছেন।

পশ্চিমবঙ্গে এই পর্যন্ত করোনা রোগীর সংখ্যা 571 জন তাতে 103 জন সুস্থ হয়েছেন 18 জনের মৃত্যু হয়েছে। রাজ্যে এই পর্যন্ত 8933 জনের টেস্ট করা হয়েছে । তথ্য অনুযায়ী প্রত্যেক 2 জন রুগী 5 জনকে সংক্রমিত করছেন । বাংলায় কেবলমাত্র গত 24 ঘন্টায় অর্থাৎ গতকাল 57 জন করোনা রুগীর বৃদ্ধি ঘটেছে।