অবতক খবর,১৯ আগস্টঃ অধীর রঞ্জন চৌধুরী আজ বহরমপুর দলীয় কংগ্রেস কার্যালয় সাংবাদিক বৈঠক করে বলেন যে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত রাজ দুর্নীতিতে ছেয়ে গেছে। এটা আমরা পার্লামেন্টে বলেছি শুধু পশ্চিমবঙ্গ নয় ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থা ঘুন ধরে গেছে। যে উদ্দেশ্যে নিয়ে রাজীব গান্ধী পঞ্চায়েত রাজ ব্যবস্থা করেছিলেন বিবি নরসীমা রাও যেটা আইনে রূপান্তরিত করলেন পঞ্চায়েত ব্যবস্থাকে সাংবিধানিক অধিকার দিলেন যে পঞ্চায়েত ব্যবস্থা ১৯৫৯ সালে জহরলাল নেহেরুর নেতৃত্বে রাজস্থানের নাগরে যার যাত্রা শুরু হয়েছিল।

পঞ্চায়েতের আস ল কথা পাওয়ার টু দ্য পিউপিল মানুষের ক্ষমতা অর্থাৎ মানুষ গণতন্ত্রে অংশগ্রহণ করবেন। কিন্তু আজ বিভিন্ন রাজ্যে তার মধ্যে পশ্চিমবঙ্গ উল্লেখযোগ্য সেখানে পঞ্চায়েত রাজ ব্যবস্থা লুট করে খাবার ব্যবস্থা হয়েছে মানুষের জন্য যেটা পাওনা সেটা মানুষ পাইনা। মানুষের যেটা অধিকার সেই অধিকার থেকে মানুষকে বঞ্চিত করা হয়, কোন পঞ্চায়েতে কোন অডিট হয়না। পঞ্চায়েতের লোকেরা এক একটা ঘর পিছু কুড়ি হাজার ত্রিশ হাজার টাকা হুশ নেয়। শুধু তাই নয় এখানে বিধবা ভাতাতেও ঘুষ, মৃত্যুকালীন ও ঘুষ চাকরি-বাকরির কথা ছেড়ে দিন সে তো দেখতেই পাচ্ছেন।

কেউ মারা গেলে পঞ্চায়েত থেকে যে সাহায্যের ব্যবস্থা আছে শেখানো ঘুষ না দিলে কোন সাহায্য পাওয়া যায় না বললেন অধীর রঞ্জন চৌধুরী। পশ্চিমবঙ্গ ের দুর্নীতি আজ প্রতিষ্ঠিত হয়ে গিছে এর তদন্ত হওয়া প্রয়োজন আছে বলে অধীর রঞ্জন চৌধুরী আজ সাংবাদিক বৈঠকে সে কথা জানান।