অবতক খবর,২২ ফেব্রুয়ারি: পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করণ কর্মসূচি দুয়ারে সরকার পাড়ায়  সমস্যা সমাধানে চলছে। মেদিনীপুর জেলা শিল্প তালুক বলেই পরিচিত।তবে হলদিয়া থেকে বহু পরিযায়ী শ্রমিক বিভিন্ন রাজ্যে সহ ভিন দেশে পাড়ি দেয় কাজের জন্য। এর আগেও ভিন দেশে কাজ করতে গিয়ে পরিযায়ী শ্রমিক মারা গেছেন তাদেরকে ফিরিয়ে আনা হয়েছে।

সূত্রে জানা যায়, রাশিয়ার উজবেকিস্তানে তুষার ঝড়ে টিনের ওয়ার্কসপ চাপা পড়ে মৃত্যু হল দুই পরিযায়ী শ্রমিকের।মৃত দুই শ্রমিক, পূর্ব মেদিনীপুর জেলা মহিষাদল বিধানসভা হলদিয়া পঞ্চায়েত সমিতি অন্তর্গত চকদ্বীপা গ্রাম পঞ্চায়েত এলাকায় রাজনগর গ্রামে। রাশিয়ার উজবেকিস্তানে কাজ করতে গিয়ে মৃত্যু হল এক পরিযায়ী শ্রমিকের।ওই শ্রমিকের নাম সাইফুদ্দিন মাতি(২৬)এবং কাঁথির রামনগরের বালারমোড়ে রাজীব করণ(৩২)।ইন্টার ইঞ্জিনিয়ার নামে একটি সংস্থায় কর্মরত ছিলেন ২ শ্রমিক। তুষার ঝড়ে মোট ১২ জন মারা গেছে ওই দুর্ঘটনায় আহত একাধিক।

গত কয়েক মাস আগে রাশিয়ায় কাজ করতে গিয়েছিলেন ওই শ্রমিক।সেখানে কর্মরত অবস্থায় হঠাৎ তুষার ঝড়ে একটি টিনের শেডের ওয়ার্কসপ চাপা পড়ে বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যু হয়।তার মধ্যে মহিষাদল বিধানসভার রাজনগর গ্রামের ওই পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয় কাঁথি রামনগরে বালার মোড়ে রাজিব করণ। তাদের মৃত্যুতে পরিবারের শোকের ছায়া নেমে এসেছে এলাকাজুড়ে। শ্রমিক মৃত্যুর ঘটনা কেন্দ্র করে কটাক্ষ করেছেন বিএমএস রাজ্য সভাপতি প্রদীপ বিজলী তিনি বলেন বর্তমান সরকার বিভিন্ন ভাতা দিচ্ছে শ্রমিকরা অনাহারে দিন কাটাচ্ছে, কাজ না পেয়ে বিদেশে যাচ্ছে দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে লজ্জাজনক ঘটনা। কোন নতুন কারখানা হয়নি। কাজের তাগিদেই তাদের বাধ্য হয়ে ভিনদেশে চলে যেতে হয়েছিল।  এই মৃত্যু মর্মান্তিক তাদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং তাদের পরিবারের পাশে থাকার আশ্বাস দিলেন। তিনি আরো বলেন রাজ্যের মানুষ ২০২৬ এ এই সরকারকে যোগ্য জবাব দেবে সরকারকে উৎখাত করার মধ্য দিয়ে।।

বাইট: প্রদীপ বিজলী( BMS রাজ্য সভাপতি)