অবতক খবর,২০ এপ্রিল,শান্তিপুর,নদিয়া: রাত যত গভীর হয় ততোই বাড়তে থাকে অসাধু অসামাজিক কাজকর্ম। শহর জুড়ে নানা রকম অসামাজিক অসাধু কাজকর্ম রুখতে রাত প্রহরীদের ভূমিকা অস্বীকার করা যাবে না। শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় বাজার সংলগ্ন এলাকায় স্থানীয় বাজার কমিটির মাধ্যমে রাত পাহারার ব্যবস্থা করা হয়। সেই পাহারা দেন স্থানীয় মানুষজনেরাই । উল্লেখ্য এই ধরনের কাজে নিযুক্ত হতে দেখা যায় পরিবারের কাছে কিছুটা অবহেলিত কর্মহীন বয়স্ক পুরুষদেরকেই।

কোন কোন ক্ষেত্রে অবশ্যই কিছু ব্যতিক্রম আছে। বাজার এলাকার দোকানদারি রাও এই রাত প্রহরার কাজে যুক্ত থাকেন অনেক ক্ষেত্রেই। শান্তিপুরের গুরুত্বপূর্ণ একটি স্থান রানাঘাট কৃষ্ণনগর কালনা ঘাট এবং শান্তিপুর শ্মশান রাস্তার সংযোগস্থল মতিগঞ্জ মোড় এলাকায় বর্তমানে পাহারার কাজে নিযুক্ত রয়েছেন যারা তাদের অনেক সময় রাতের অন্ধকারে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

বিশেষত পরিচয় পত্র না থাকায় তাদের অনেক ক্ষেত্রে নাজেহাল হতে হয় বলে দাবি দুই রাত প্রহরীর। বহুদিন ধরেই বাজার কমিটি কে জানিয়েও কোনো লাভ হয়নি বলে জানান তারা। তাদের আরও দাবি শান্তিপুরের বড়বাজার এবং কাশ্যপ পাড়ার রাত প্রহরীদের পরিচয় পত্র রয়েছে। এ বিষয়ে বাজার কমিটির সভাপতি বিষয়টির সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে স্থায়ীভাবে কাউকে না পাওয়ার কারণে পরিচয় পত্র দেওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে বলে জানান সভাপতি সঞ্জিত ঘোষ। এ প্রসঙ্গে রাত প্রহরী এবং সভাপতি কি বললেন শোনাবো আপনাদের।