অবতক খবর,২৪ মার্চঃ আগামী কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। বৃহস্পতিবার দিবাগত রাতে সাহ্‌রি খাওয়ার পর শুক্রবার থেকে রোজা শুরু হবে। বাজারে ইতিমধ্যে রোজার কেনাবেচা শুরু হয়ে গেছে। বাজারে চড়চড় করে বাড়িতে শুরু করেছে জিনিসপত্র দাম।

বৃহস্পতিবার মুর্শিদাবাদের কান্দি মহকুমার বিভিন্ন প্রান্তে দেখা গেল শাকসবজি ফল থেকে আটা, ময়দা, ছোলা, রসুন, শুকনা মরিচ, হলুদ, মাছ, মাংস ও ডিমের দাম বাড়িতে শুরু করেছে।

গত এক সপ্তাহের মধ্যে কাচা বাদামের দাম প্রতিকেজিতে ১৩০ টাকা থেকে বেড়ে হয়েছে ১৮০ টাকা। মসুর ডাল ১০১ টাকা বেড়ে হয়েছে ১১৫ টাকা। ইফতারের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস খেজুর, যা প্রতিটি রোজাদার ব্যক্তি সুন্নত হিসাবে ইফতারে খান, সেই খেজুর দাম প্রতিকেজিতে ৩০ টাকা বেড়েছে। অর্থাৎ ১১০ টাকার খেজুর বৃহস্পতিবার খুচরো বাজারে ১৪০ দরে কিনতে হচ্ছে। অন্যদিকে তাপমাত্রা যেমন বাড়ছে তেমনি বাড়ছে তরমুজের দাম। ২২ টাকার তরমুজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কিলো।

তবে সাধারণ মানুষের অভিযোগ, রোজায় ইফতার সামগ্রীর চাহিদা বাড়ায় ও প্রশাসনিক মনিটরিং না থাকায় সুযোগ নিচ্ছে বিক্রেতারা। পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, চাহিদা বেশি থাকলেও পর্যাপ্ত যোগান রয়েছে। বিশেষ করে খেজুরসহ বিভিন্ন ফলের কেনা দাম বেশি পড়ায় বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।