নরেশ ভকত:: অবতক খবর :: ১৫ই,ডিসেম্বর :: বাঁকুড়াঃ:: শুক্রবার বাঁকুড়ার ওন্দা-১ পঞ্চায়েতের তৃণমূল পরিচালিত পঞ্চায়েত এলাকার একশো দিনের কাজে যুক্ত শ্রমিকদের অভিযোগ, তারা মাটি কাটার কাজ করেও তাদের প্রাপ্য মজুরী পাচ্ছেননা।

সরকারী নিয়মানুযায়ী প্রাপ্য মজুরী না দিয়ে গড়ে ৬০ থেকে ৭০ টাকা দৈনিক মজুরি হিসাবে দেওয়া হচ্ছে। এবং শ্রমিকরা আরও প্রশ্ন তোলেন ‘প্রকল্পের বাকি টাকার অংশ কোথায় যাচ্ছে ‘।

বিক্ষোভকারীদের পক্ষে জীবনকৃষ্ণ পাল, কালী মাল, শ্যামলী নন্দীরা বলেন, সকাল ৮ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত কাজ করি। প্রায় সারা দিন হাড়ভাঙ্গা পরিশ্রমের পর সপ্তাহ শেষে নামমাত্র মজুরি পাই।

এই প্রকল্পে কাজ না করে অন্যের জমিতে চাষের কাজ করলে এর চেয়ে অনেক বেশী মজুরী পেতাম ও একবেলা খাবার ও পেতাম। সেখানে সরকারী প্রকল্পে কাজ করে নির্ধারিত মজুরি থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে বলে তাদের অভিযোগ।

সঠিক মজুরি দেওয়ার অশ্বাস না পাওয়া পর্যন্ত পঞ্চায়েত ঘিরে তারা বিক্ষোভ আন্দোলন চালিয়ে যাবেন বলে এলাকার শ্রমিকরা জানিয়েছেন।

পঞ্চায়েত প্রধান বলেন,প্রতিদিনের মজুরি হিসেবে দেওয়ার কোন নিয়ম নেই। যে পরিমান মাটি কাটবেন সরকারী হিসেব অনুযায়ী সেই মতো মজুরি দেওয়া হয়। নির্মাণ সহায়ক নিজে উপস্থিত হয়ে মাটির পরিমান মেপে মজুরি ঠিক করেন।

বিক্ষোভকারীদের তরফে ‘দূর্ণীতি’র অভিযোগও তিনি মানতে নারাজ। তিনি বলেন, আমি যতোদিন প্রধানের দায়িত্বে আছি কোন দূর্ণীতি হয়নি। শ্রমিকদের দাবীর বিষয়টি তিনি বিবেচনা করবেন বলেও জানাবেন।

ওন্দা তৃণমূল ব্লক সভাপতি অশোক চ্যাটার্জী শ্রমিকদের তোলা ‘দূর্ণীতি’র অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, প্রধান সহ অন্যান্যরা স্বচ্ছতার সঙ্গে কাজ করছেন।