অবতক খবর: শুক্রবার পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টে বিএসএফের আইজি হলফনামা জমা দিলেন। ওই হলফনামার জানানো হয়েছে, ‘নির্বাচনে ৮ রাউন্ড গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর দিনাজপুর ও জলপাইগুড়িতে চালানো হয়েছে গুলি। ৮ রাউন্ড গুলিই চালানো হয়েছে শূন্যে। মোট ১১টি এফআইআর দায়ের করেছে কেন্দ্রীয় বাহিনী’। হলফনামা আরও বলা হয়েছে, কেন্দ্রীয় বাহিনীকে লক্ষ্য করে ছোড়া হয়েছে বো*মা ও পাথর।’

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্যে আরও ১০ দিন থাকছে কেন্দ্রীয় বাহিনী। গত বৃহস্পতিবার নবান্নে রাজ্যের মুখ্য সচিবের নেতৃত্বে স্বরাষ্ট্র সচিব, ডিজি ও আইজি বিএসএফ এস সি বুডাকোটি বৈঠকে বসেন। আইজি বিএসএফ এস সি বুডাকোটি-ই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ন্ত্রণ করছেন। হাইকোর্টের নির্দেশ বাস্তবায়িত করতে কেন্দ্রীয় বাহিনীর বিষয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে।

গতকালই , রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলার পুলিস সুপার ও কমিশনারেটগুলোর সঙ্গে দুপুরে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজির সঙ্গে। সূত্র মারফৎ জানা গিয়েছে, বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে কোনও পরিস্থিতিতে আর ভোট পরবর্তী হিংসা ঘটতে দেওয়া দেওয়া যাবে না। কেন্দ্রীয় বাহিনীকে গাড়ি সহ যাবতীয় লজিস্টিক সাপোর্ট দিতে হবে। যাতে তারা কোনও অভিযোগ করতে না পারে।