অবতক খবর, বাঁকুড়াঃ দীর্ঘদিন ধরে পঞ্চায়েতে হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য স্থায়ী কোন ডাক্তার নেই , যার কারনে সমস্যায় পড়তে হচ্ছে পঞ্চায়েতের অধীনে বসবাসকারী সাধারণ মানুষদের । এছবি বাঁকুড়া জেলার সোনামুখী থানার রাধামোহনপুর পঞ্চায়েতের ।

এক সময়ে ছিল এই পঞ্চায়েতে সাধারণ মানুষের সুবিধার্থে হোমিওপ্যাথিক চিকিৎসা পরিষেবা চালু ছিল । তখন স্থায়ী চিকিৎসক ছিলেন । এমন অনেক সাধারণ মানুষ রয়েছেন যাদের পকেটের টাকা খরচ করে ভালো ডাক্তার দেখানোর মত আর্থিক সামর্থ্য নেই পঞ্চায়েতে স্থায়ী ডাক্তার থাকার ফলে উপকৃত হতেন তারা । কিন্তু বর্তমানে কোন স্থায়ী চিকিৎসা চিকিৎসক নেই । একজন কম্পাউন্ডার চিকিৎসা করছেন সাধারণ মানুষের । আর এখানেই প্রশ্ন উঠছে পঞ্চায়েত কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে । একজন কম্পাউন্ডার কিভাবে সাধারণ মানুষকে ঔষধ দিতে পারেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা । তার ভুল ঔষধের কারণে যদি কোন বিপদ ঘটে তখন তার দায় কে নেবে ।

মন্টু সিট নামে এক স্থানীয় বাসিন্দা বলেন , আমাদের পঞ্চায়েতে অনেকদিন ধরে কোন স্থায়ী ডাক্তার নেই , একজন এখানে আসেন সে কি ওষুধ দেবে । আমরা এটাই বলতে চাই আমাদের এখানে একটা ভালো ডাক্তারের খুবই প্রয়োজন । এত বড় একটা এলাকা তাতে করে কোন ডাক্তার না থাকলে চলবে না । আমরা কম্পাউন্ডারের ওপর ভরসা করতে পারছি না ।

এ বিষয়ে রাধামোহনপুর পঞ্চায়েতের পঞ্চায়েত প্রধান রিঙ্কু রুইদাস এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন , এটা নিয়ে বেশ কিছুদিন ধরে কেস চলছে এটা নিয়ে আমাদের মন্তব্য করা ঠিক হবে না , বা মন্তব্য কিছু করছি না যতক্ষণ না কেসটা মিটছে । কারণ কোটকে আমরা সম্মান করি । তবে এবিষয়ে পঞ্চায়েতের কোন গাফিলতি নেই বলেই জানান তিনি ।

স্থানীয় বিজেপি নেতা তাপস সরকার বলেন , এই পঞ্চায়েতে আগে একজন হোমিওপ্যাথিক ডাক্তার ছিলেন , বর্তমানে এই সরকার আসার পরে সেই ডাক্তার এখন নেই । রাধামোহনপুর পঞ্চায়েতের যে সমস্ত গ্রাম গুলো রয়েছে গ্রামের মানুষ বাইরে কোথাও ডাক্তার দেখাতে যেতে পারতোনা তারা পঞ্চায়েতে ট্রিটমেন্ট করাতো । কম্পাউন্ডার কোন ভুল ঔষধ দিলে মানুষ আরো বিপদে পড়বে বলে জানান তিনি । গোটাটাই পঞ্চায়েতের গাফিলতি বলে দাবি করেন তিনি । তবে বর্তমানে নতুন করে ডাক্তার নিয়োগের দাবি জানান তিনি ।