অবতক খবর, সংবাদদাতা, কল্যাণী ::- নৈহাটি ব্লাস্ট নিয়ে কেন্দ্রীয় সংস্থা এনআই এ তদন্ত করলে আইনগত কোনো বাধা নেই বলে পরিষ্কার জানিয়ে দিলেন রাজ্যপাল জাগদীপ ধনখড। তিনি কল্যাণী বঙ্গ সংস্কৃতি উৎসব উদ্বোধনে এসে একথা জানান। রাজ্যপাল রাজ্য সরকারকে এক হাত নিয়ে তিনি জানান, রাজ্য সরকারের আইনি ব্যবস্থা খুব শোচনীয় অবস্থায় রয়েছে। যত্রতত্র ব্লাস্ট হয়ে যাচ্ছে। লোক মারা যাচ্ছে । এটা নিয়ে রাজ্য সরকারকে দ্রুত পদক্ষেপ করা উচিত। তবে এটা নিয়ে যে অনেকে বলছেন NIA তদন্ত করতে পারবে না তা কিন্তু ঠিক নয়। এনআইএ একটি এমন সংস্থা যেকোন রাজ্যে গিয়ে তদন্ত করতে পারবে। ব্লাস্টের তীব্রতা ও ভয়াবহতা নিয়ে অনেকের মনে সংশয় রয়েছে আর এতেই উঠছে বারেবারে এনআইএ তদন্তের দাবি।

জাগদীপ ধনখড় জানান, গত তিন জানুয়ারি দেবকে ব্লাস্ট হয়ে গেছে, পাঁচ জনের মৃত্যু হয়েছে। একইভাবে সেই বোমার মশলা নিস্তেজ করতে গিয়ে যে ব্লাস্ট হয়েছে তার ভয়াবহতাও কিন্তু অনেক বেশি। তার তীব্রতায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় 500-র বেশি বাড়ি । এমন অবস্থায় রাজ্যের কড়া পদক্ষেপ গ্রহণ করা খুবই জরুরি।

তিনি আরো জানান যে সরকার পক্ষ থেকে জানানো হচ্ছে বেআইনি কারবার চলছিল। তিনি বলেন, বেআইনি ব্যবসা চলে কি করে? প্রশাসন বলে কিচ্ছু কি নেই। তিনি দাবি করেন যে প্রশাসনিকভাবে, রাজনৈতিকভাবে বা সামাজিক ভাবে যারা যারা এতে লাভবান হচ্ছেন এই ব্যবসার ফলে তাদেরকে ‘বুক’ করা দরকার। তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া দরকার। প্রশাসনিক কাদের গাফিলতিতে এ ধরনের ঘটনা ঘটলো সেটা দেখে তাদের বিরুদ্ধে শাস্তি পদক্ষেপ গ্রহণের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন যে আজ ভালোভাবে কাজ হলে কাল পরিস্থিতি ভালো হবে। কেন পশ্চিম বাংলার নাম অশান্তির খুন খুনি সাথে জড়িয়ে আছে। নির্বাচন এলেই সংঘর্ষ ও খুন হয়। আসুন এই পরিচয় মুছে ফেলি। পর পর তিন দিন ব্লাস্ট খুবই চিন্তার বিষয় । গভীর তদন্ত হওয়া উচিত। তিনি বলেন শুনেছি এই ধরণের ঘটনা ব্যাপক স্তরে হচ্ছে এটা সমাজের পক্ষে ঘাতক ও পরিবেশের পক্ষেও। তিনি আবেদন করেন যে আসুন সকলে মিলে রাজ্যের এই দুর্নাম কে মুছে ফেলি।

রাজ্যপালের এই বক্তব্যকে তুড়ি মেরে উড়িয়ে দেন উচ্চ শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন রাজ্যপাল নয় তিনি পদ্ম পাল হিসেবেই তাকে চেনেন। তিনি সরাসরি বিজেপি জয়েন করছেন না কেন। তিনি নাম না করে বলেন রাজভবন এখন ভারসাম্যহীন দের আস্তানা হয়ে দাঁড়াচ্ছে।