অবতক খবর, নৈহাটি : নৈহাটি বঙ্কিম স্মৃতি সংঘের সুবর্ণ জয়ন্তী বর্ষের শেষ দিনে ঐকতান মঞ্চে গুণীজন ও সাংবাদিকদের সংবর্ধনার মাধ্যমে নাটকের উৎসব সমাপ্তি ঘটে গেল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভাপতি ডাঃ শ্যামল চন্দ্র বন্দোপাধ্যায় সহ প্রখ্যাত পরিচালক ও অভিনেতা দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়, নারায়ণ দত্ত, সৌমেন ঘোষ, বিশিষ্ট নাট্য সমালোচক রঞ্জন গঙ্গোপাধ্যায়, চিকিৎসক অপূর্ব দে সহ প্রখ্যাত মুখানিভয় শিল্পী তথা অভিনেতা ও পরিচালক বৈদ্যনাথ চক্রবর্তী, পশ্চিমবঙ্গ সরকারের মনোনীত বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্রের গবেষক ডঃ রতন নন্দী, প্রাক্তন ফুটবলার গৌরচন্দ্র ঘোষ সহ প্রমুখ ব্যক্তিগণ।

সংস্থার পক্ষ থেকে স্মারকগ্রন্থ পুস্তিকার আত্মপ্রকাশ করা হয়। অনুষ্ঠানে বঙ্কিম স্মৃতি সংঘের বর্তমান সভাপতি চিকিৎসক শ্যামল চন্দ্র বন্দোপাধ্যায় বলেন, এই গননাট্যের সংস্থাটি ১৫ ই আগস্ট ১৯৪৭ সালে আত্মপ্রকাশ করে। আজ অবধি নিরলস প্রচেষ্টার মাধ্যমে নাটকের সম্ভার তুলে দিয়ে আসছে। যুব সমাজের কাছে নাটকের অনীহাকে মূলতঃ দূরদর্শনের বিনোদনকে অকপটে দায়ী করেন। প্রবীন পরিচালক ও অভিনেতা দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় জানিয়েছেন,  তার প্রথম জীবনে ১৯৪৮-১৯৪৯ সালে গণনাট্য সংস্থার সঙ্গে জড়িত, যুবসমাজের থেকে নাটকের অনিহার মূল বাধা দূরদর্শনের বিনোদন পর্ব। এই নাট্য সংস্থা গুলোকে পশ্চিমবঙ্গ সরকারের আর্থিক অনুদান দেওয়ার দাবি রাখেন।

প্রখ্যাত নাট্য সমালোচক রঞ্জন গঙ্গোপাধ্যায় বলেন ঐতিহ্য ও ইতিহাস কে স্মরণ করে নৈহাটির বঙ্কিম স্মৃতি সংঘের যে ৫০ বছর ধরে নাটকের প্রবাহকে সচল রাখার অভিনন্দন জ্ঞাপন করেন। অন্যদিকে সাম্প্রতিক দেশের এন.আর.সি ও এন.পি.আর সহ সি.এ.এ-এর বিরুদ্ধে প্রতিবাদে মুখর হয়ে ওঠেন।