অবতক খবর,৯ নভেম্বরঃ নেপালে একটি ৬.৩ মাত্রার ভূমিকম্পের পর কেঁপে উঠল দেশের বিরাট অংশ। রাত তখন ২ টো। দিল্লি এবং পার্শ্ববর্তী শহরগুলিতে শক্তিশালী কম্পন অনুভূত হয়। মধ্যরাতে কেঁপে ওঠে পায়ের নিচের মাটি। আতঙ্কে ঘর , বাড়ি ছেড়ে বেরিয়ে আসতে আসে মানুষ।

তীব্র কম্পন প্রায় ১০ সেকেন্ড স্থায়ী হয়। নয়ডা এবং গুরুগ্রাম থেকেও কম্পন বোঝা যায়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে ভূমিকম্পের গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট করেছে, ” ভূমিকম্প: ৬.৩ মাত্রা, ০৯-১১-২২, 0১:৫৭:২৪ IST, অক্ষাংশ: ২৯.২৪ এবং দ্রাঘিমংশ: ৮১.০৬, গভীরতা: ১০ কিমি, অবস্থান: নেপাল,”।

দিল্লি-এনসিআর ছাড়াও উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ড, বিহার, হরিয়ানা এবং মধ্যপ্রদেশ পর্যন্ত ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। তবে এখানে কোনো হতাহতের খবর নেই। নেপালে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মণিপুর ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপালের কালুখেতিতে মাটির ১০ কিলোমিটার নিচে। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৬.৩। রাত ১.৫৭ নাগাদ সেখানে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। বিকাল ৩:১৫ মিনিটে নেপালের একই স্থানে সেখানেই ভূমিকম্পের কেন্দ্র ছিল। দিল্লিতে ভূমিকম্পের কম্পনের সময় বেশিরভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন। যাঁরা জানতে পেরেছিলেন তাঁরা সঙ্গে সঙ্গে বাড়ি থেকে বেরিয়ে আসেন বাড়ি থেকে। উঁচু বাড়ি গুলি আতঙ্কে ছাড়ে বাসিন্দারা ।