নির্ভয়া’ কান্ড এড়াতে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের অভিনব উদ্যোগ ‘অভয়া’

অবতক খবর,পশ্চিম বর্ধমানঃ মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করার লক্ষ্যে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর পক্ষ থেকে এক অভিনব পদক্ষেপ নেওয়া হল।  আজ অর্থাৎ বৃহস্পতিবার আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনার সুকেশ কুমার জৈন এক সাংবাদিক সম্মেলন করেন। তিনি ‘অভয়া’ নামে একটি আ্যপ এর ব্যাপারে জানান। এই আ্যপটি যেকোনো মহিলা তার আ্যনড্রয়েড মোবাইলে ডাউনলোড করতে পারেন।

বিপদের সম্মুখীন হলে সেই মহিলা দ্বারা আ্যপটিতে থাকা প্যানিক বোতামটি তিন বার দাবানোর সাথে সাথে পুলিশ কন্ট্রোল রুম স্থানীয় থানা এবং তাঁর নির্বাচিত এক পরিচিতের মোবাইলে বার্তা যাবে। এছাড়াও একটি হেল্পলাইন নাম্বার দেওয়া হয়েছে।  নাম্বারটি হল ৯৬০৯৯০১০০, এই নাম্বারে ফোন করলেও বিপদে থাকা মহিলা সাহায্য পাবেন। এই নাম্বারটি ১০০ নাম্বার ছাড়াও একটি বিকল্প নাম্বার।

এই আ্যপটি আসানসোল দুর্গাপুর পুলিশ কনিশনারেট এলাকায় মহিলাদের সুরক্ষা সুনিশিত করবে। সুকেশ কুমার জৈন আশা প্রকাশ করেন যে আসানসোল দুর্গাপুর পুলিশের এই উদ্যোগ এই অঞ্চলে মহিলা সুরক্ষার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত করবে। অন্যদিকে ছাত্রীরা আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট কে সাধুবাদ জানাই খুব ভালো উদ্যোগ, যেকোনো বিপদের সময় এই ধরনের অ্যাপ এনেছেন সাধারণত স্কুল কলেজের পড়ুয়াদের একান্ত প্রয়োজন। কেননা টিউশন থেকে আসার সময় রাত হয়ে যাওয়ার ফলে পড়ুয়াদের ভয় হয় এইটা করাতে খুব ভালো একটা প্রচেষ্টা আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারের।