হক জাফর ইমাম,অবতক খবর :: মালদা: গোটা রাজ্যের সাথে মালদা জেলায়তেও শুরু হলো মাধ্যমিক পরীক্ষা ।রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প এগিয়ে দিয়েছে মালদা জেলার মেয়েদের। এবছরের মাধ্যমিক পরীক্ষায় ছাত্রীর সংখ্যা থেকে তা পরিষ্কার। মঙ্গলবার থেকে শুরু হল এবছরের মাধ্যমিক পরীক্ষা।

মালদা শহরে ১৯টি মূল কেন্দ্র ছাড়াও ১৫২ টি সহকারী কেন্দ্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। ২০১৯ সালে মোট মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৪৮ হাজার ৪৬৮। এবছর তা কমে দাঁড়িয়েছে ৪৭ হাজার ৯০৩। গত বছর মাধ্যমিকে ২০ হাজার ৭২৭ জন ছাত্র ও ২৭ হাজার ৭৪১ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল। এবছর ১৯ হাজার ৮৪৪ জন ছাত্র ও ২৪ হাজার ৪৫৬ জন ছাত্রী পরীক্ষায় বসেছে। গতবারের তুলনায় এবছর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

জেলা স্কুল পরিদর্শক সূত্রে জানা গেছে অন্যান্য বছরের তুলনায় এবছর আরো ভালোভাবে পরীক্ষা হচ্ছে। এবছরে মোট ৪৭৯০৩ জন পরীক্ষার্থী রয়েছে। বছরের পর বছর মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সরকারের বিভিন্ন প্রকল্পগুলি ছাত্রীদের পড়াশোনায় আগ্রহ বাড়াচ্ছে।

নকল রুখতে সতর্কতার জন্য প্রত্যেকটি কেন্দ্রে একজন করে ভেন্যু ইনচার্জ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুর্বল কেন্দ্রগুলিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকছে।