অবতক খবর,২৭ জানুয়ারি: পাড়ায় শিক্ষালয় নয়, অনেক হয়েছে ,আর নয়, এবার স্কুল, মাদ্রাসায় পঠন পাঠন শুরু করতেই হবে । আজ বৃহস্পতিবার বিকেলে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির উদ্যোগে এবং এবিটিএ, লালবাগ মহাকুমার কমিটির পরিচালনায় লালবাগ সিংহী হাই স্কুলের বাইরের গেটের সম্মুখে বিক্ষোভ সমাবেশ করলেন মাধ্যমিক ও প্রাইমারি শিক্ষক ও অশিক্ষক কর্মীরা । এই সমাবেশ থেকে তাদের দাবি জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করতে হবে, অনলাইন-দুরভাষ-টিভিতে নয় ,অফলাইনে বিদ্যালয় ও মাদ্রাসায় সমস্ত শ্রেনীর ক্লাস শুরু করতে হবে।

এই বিক্ষোভ সমাবেশ থেকে দাবি ওঠে যেখানে বিশ্বব্যাংক কর্তা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আইসিএমআর, এইমস সহ বিশেষজ্ঞরা অফলাইনে স্কুল খুলে দেওয়ার আবেদন করছেন, কারণ করোনা ছোটদের যেমন আক্রমণ করতে পারছে না অথচ সরকার এই দাবির মান্যতা দিচ্ছে না।

দীর্ঘ দুই বছর পঠন পাঠন বন্ধ, যার ফলে স্কুল ছুট ছাত্র-ছাত্রীদের সংখ্যা বেড়ে চলেছে, শিশুদের মানসিক গঠন যেমন ক্ষতি হচ্ছে তেমনি শিক্ষাদান প্রক্রিয়া নষ্ট হয়ে গেছে। আগামী দিনে সমাজের সংকট নিয়ে আসবে তাই এই সমাবেশ থেকে দাবি ওঠে অনেক হয়েছে, আর নয়, শিক্ষালয়ের নামে গিমিক নয় অবিলম্বে বিদ্যালয় খুলে সমস্ত শ্রেনীর পঠন-পাঠন তাড়াতাড়ি শুরু করতে হবে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির সম্পাদক অনুপ চক্রবর্তী বলেন পাড়ায় পাড়ায় স্কুল খোলার নামে এই সরকার একটা চমক সৃষ্টি করছে অথচ স্কুল ও বিদ্যালয় খোলার জন্য কোন রকম চেষ্টা করছেন না। কল্যান নাগ তিনি বলেন দুয়ারে সরকার, দুয়ারে রেশন এখন দুয়ারে বিদ্যালয় কে নিয়ে যাওয়ার জন্য সরকার ঘোষণা করছেন।

সরকার বলছে আগামী ৭ই ফেব্রুয়ারি থেকে একেবারে প্রি-প্রাইমারি থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীদের কে নিয়ে দুয়ারে বিদ্যালয় চালু করার জন্য সরকার চিন্তাভাবনা করেছে, এর যুক্তি কি? নিখিল বঙ্গ শিক্ষক সমিতি এই সমাবেশ থেকে বলেন মুর্শিদাবাদ জেলার সর্বোচ্চ স্কুল কলেজ খোলার দাবিতে আন্দোলনে নামবেন। এই সমাবেশে উপস্থিত ছিলেন এবিটিএ লালবাগ মহাকুমা কমিটির সম্পাদক অনুপ চক্রবর্তী, কল্যান নাগ, রাজু পাল সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষিকা বৃন্দ