অবতক খবর,২৯ অক্টোবর: নাম বদলে গেল ফেসবুক কোম্পানির। নয়া নাম হচ্ছে মেটা। এতদিন ফেসবুক, ইনস্টাগ্রাম,হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জারের অভিভাবক সংস্থা ছিল ফেসবুক। নাম বদল নিয়ে জল্পনা ছিলই। অবশেষে বৃহস্পতিবার রাতের দিকে সেই খবর নিজেই ঘোষণা করে দিলেন ফেসবুক কর্ণধার মার্ক জুকেরবার্গ। একসঙ্গে বদলে গেল ফেসবুকের জনপ্রিয় লোগো লাইক অ্যাপ লোগো বদলে যাওয়ার মেন্টর এম আকৃতির মত লোগো হয়েছে।

ফেসবুকের তরফ থেকে টুইট বার্তা করে বলা হয়, ফেসবুক কোম্পানির নয়া নাম মেটা।
মেটাডার্স তৈরি করতে সাহায্য করতে মেটা। সামাজিক যোগাযোগে এক নতুন অধ্যায়ের সূচনা। মেটা নাম বেছে নেওয়ার কারণ উল্লেখ করেছেন মার্ক জুকারবার্গ, তিনি লেখেন, ক্লাসকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ অন্তত থেকে এসেছে এই মেটা শব্দটি। এই শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু করা বাকি, অনেক পথ চলা বাকি, আর তাই এই নামকরণ। তবে শুধু নাম বদলানোর নয় মেটা ভার্সের ফলে ১০ হাজার কর্মসংস্থান করা হবে বলে জানানো হয়েছে।

২০০৪ সালের ৪ঠা ফেব্রুয়ারি পথ চলা শুরু করেছিল ফেসবুক। বিশেষজ্ঞদের মতে সামাজিক মাধ্যম যোগাযোগ ব্যবস্থা নয়া অধ্যায় নিয়ে আসবে মেটা ভার্স। গেমিং ই-কমার্স সোশ্যাল মিডিয়া ব্যবহার আলাদা অভিজ্ঞতা হবে যদিও ফেসবুক ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপ এগুলির নামে কোন বদল হবে না।