নাগরিকত্ব বিল নিয়ে দার্জিলিঙে প্রতিবাদ মিছিল

নিজস্বসংবাদদাতা ::অবতাক খবর ::দার্জিলিং :১৬ই,ডিসেম্বর::চলতি সপ্তাহেই সংসদে নাগরিকত্ব বিল পাশ হয়েছে। তার পরেই পাহাড়ের বিনয় তামাং, অনীত থাপারা তার বিরোধিতায় আন্দোলনের নামার কথা ঘোষণা করেছেন। কেন্দ্রীয় সরকারি দফতরে বিক্ষোভ, প্রতিবাদ মি‌ছিল, সভার ডাক হয়েছে।

নারী মোর্চার নেত্রী ছিরিং দাহাল জানিয়েছেন, নাগরিকত্ব আইন কোনওভাবে করতে দেওয়া হবে না। মহিলা মোর্চার সদস্যরা রাস্তায় নেমে প্রয়োজনে তা রুখবেন। পাহাড় যখন ধীরে ধীরে বি‌ষয়টি নিয়ে ফুঁসতে শুরু করেছে, তখনই রবিবার রাস্তায় নেমে পড়লেন জনজাতি বোর্ডের সদস্যরা।

সকাল ১১টা নাগাদ দার্জিলিং স্টেশন থেকে চকবাজার হয়ে ম্যাল চৌরাস্তা অবধি মিছিল হয়। তার পরেই সেখানে সভা করেও কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়।

শেরপা বোর্ডের চেয়ারম্যান নিমা ওয়াংদি বলেছেন, ‘‘কেন্দ্রীয় সরকার আমাদের ভোটাধিকার, নাগরিকত্ব ছিনিয়ে নিয়ে আমাদের উদ্ধাস্তু, শরণার্থী তৈরি করার চেষ্টা করছে। আমরা পাহাড়, তরাই এবং ডুয়ার্সের জনজাতিদের উচ্ছেদের এই চক্রান্ত আমরা মানব না।’’

 

লেপচা থেকে শেরপা, দামাই থেকে মঙর, রবিবার সাত সকালে ছুটির দিনে দার্জিলিং শহরের রাস্তায় হাতে প্ল্যাকার্ড নিয়ে নেমে এলেন ১৪টি জনজাতির কয়েক হাজার মানুষ। নাগরিকপঞ্জি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে স্লোগান উঠল।