অবতক খবর,২৩ মে,নববারাকপুর: বিশিষ্ট সমাজসংস্কারক ভারতপথিক রাজা রামমোহন রায়ের জন্মের সার্ধ দ্বিশত জন্মবার্ষিকী শ্রদ্ধাঞ্জলি জানাল নববারাকপুর পুরসভা।রবিবার সকালে পুরসভা প্রাঙ্গণে রাজা রামমোহন রায়ের প্রতিচ্ছবিতে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, উপপুরপ্রধান স্বপ্না বিশ্বাস, পুরদলনেতা ডাঃ পংকজ কুমার অধিকারী , কলোনী উচ্চ বালক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ডঃ অনিরুদ্ধ বিশ্বাস, পুরসভার হেডক্লার্ক সজল নন্দী মজুমদার সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর গন ও পুরকর্মীরা।

শুরুতে খালি গলায় উদ্বোধনী রবীন্দ্র সংগীত ঐ মহামানব আসে।পরিবেশন করেন শিক্ষক ও বাচিক শিল্পী অম্লান দাশগুপ্ত ।এরপর রামমোহন রায়ের আদর্শ চিন্তাধারা জীবন সংগ্রাম নিয়ে আলোকপাত করেন পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, কাউন্সিলর জয়গোপাল ভট্টাচার্য, ডাঃ পংকজ কুমার অধিকারী, সুদীপ ঘোষ, ড:অনিরুদ্ধ বিশ্বাস প্রমুখ ।পুরপ্রধান প্রবীর সাহা বলেন রাজা রামমোহন রায় ছিলেন বিদগ্ধ সমাজ গড়ার কারিগর ।

পুরসভার উদ্যোগে তার ২৫০তম জন্মদিন পালন করে আমরা সকলেই গৌরবান্বিত হলাম। তিনি মাত্র ৬১ বছর বেঁচেছিলেন। তার অসামান্য কাজের মধ্যে ছিল সতীদাহ প্রথা নিবারণ। তার আদর্শ চিন্তাধারাকে সামনে রেখে আমরা সবাই এগিয়ে যাব। শুধু বাংলা নয় সারা ভারতবর্ষের কাছে রাজা রামমোহন রায় গর্বের। তিনি একাধারে সমাজসংস্কারক ।

নবজাগরণের পথিকৃৎ।আগামী প্রজন্মের কাছে তার চিন্তাধারা আদর্শ ছড়িয়ে দিলে সমাজ উপকৃত হবে। দেশের ও সমাজের বেশি উন্নয়ন হবে। পুরসভা মহান মনীষির চিন্তাধারা দিক দিগন্তে ছড়িয়ে দিক। রাজা রামমোহন রায় আজও প্রাসঙ্গিক। সারা ভারতবর্ষের কাজে প্রাসঙ্গিক ও চর্চিত বিষয়। শেষে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয় এদিন ।