অবতক খবর,সংবাদদাতা,নববারাকপুর,১৩ জুলাই :: দুর্গার অপর নাম চিত্রা। প্রতি মাসে মেয়েদের পিরিয়ডস এর সময়ে চিত্রা আসে। মেনস টু হাইজিন। সেই সময় মেয়েদের আত্মবিশ্বাস তৈরি করতে চাই। পুরুষদের সাথে কোন ঝামেলা নয়। চিত্র কর ছবি আকে। একে অপরকে শ্রদ্ধা করি। মেয়েদের ঐক্যবদ্ধ সমাজকে আরো বেশি সমৃদ্ধ করবে। হাইজিন সম্পর্কে সমাজকে সচেতন হতে হবে। সন্তানদের প্রসবের আগে তাদের পিরিয়ডস ভালো করে রাখতে মেনস টু হাইজিন সঠিকভাবে পরিচ্ছন্নতা আগামী প্রজন্মের সুস্থ ভাবে এগিয়ে যেতে সমাজ সচেতনতা স্কুল লেভেল থেকে মেয়েদের তাদের সুস্বাস্থ্য সুরক্ষায় ভাবনা থেকে বুধবার দুপুরে নববারাকপুরে নয়টি শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটারী ন্যপকিন ভেন্ডিং মেশিনের শুভ উদ্বোধন করলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ।

নববারাকপুরের নয় টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬২০১ জন মেয়ে রা উপকৃত হবেন বলে জানান মন্ত্রী। বুধবার দুপুরে নববারাকপুর সাজিরহাট আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজে দুটি অত্যাধুনিক স্যানিটারি ন্যপকিন ভেন্ডিং মেশিনের শুভ উদ্বোধন করেন মন্ত্রী । উপস্থিত ছিলেন নববারাকপুর পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, উপপুরপ্রধান স্বপ্না বিশ্বাস, সমাজসেবী প্রিয়দর্শীনি হাকিম, একান্নবর্তী সংস্থার বীথি বসু, নীলিমা সেনগুপ্ত, কৃষ্ণা চ্যাটার্জি, প্রফুল্ল চন্দ্র কলেজের অধ্যক্ষ ড. শক্তিব্রত ভৌমিক,ড.নিখিল চন্দ্র হালদার সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর রা।উপস্থিত ছিলেন নববারাকপুর নয় টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহ শিক্ষক অধ্যাপক অধ্যাপিকারা।
প্রতিমাসে দুর্গা সে ,চিত্রকরের চিত্রা সে ” কার্যত এই ভাবনাকে সামনে রেখেই মহিলাদের জন্য এক নতুন উদ্যোগের সূচনা করলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

বুধবার নববারাকপুরের আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল সার্ভিসেস কর্পোরেশন লিমিটেড এর সহযোগিতায় এবং একান্নবর্তীর সমন্বয়ে নববারাকপুরের শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের উদ্বোধন ও তৎসহ বিনামূল্যে ন্যাপকিন প্রদান করলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী প্রিয়দর্শিনী হাকিম ( ববি হাকিম কন্যা ) সহ নববারাকপুর পুরসভার পৌরপ্রধান প্রবীর সাহা ও উপ পৌরপ্রধান স্বপ্না বিশ্বাস সহ অন্যান্য ওয়ার্ডের পৌরপিতা ও পৌরমাতাগন।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন বিধায়ক হিসেবে আমি ভাবলাম যে আমার এলাকায় মেয়েদের স্বাস্থ্যটা যদি ভালো রাখতে হয়, তাহলে ছোটবেলা থেকে ওদের মেনস্ট্রুয়াল হাইজিনের বিষয়টা খেয়াল রাখতে হবে । সুতরাং ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল সার্ভিস কর্পোরেশনের কাছে আমরা আবেদন করেছিলাম । তাই এই ভেন্ডিং মেশিনের ব্যবস্থা। আমরা এলাকার সব স্কুল ও কো-এড কলেজের হিসেব নিয়ে ৯টি ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করেছি । পিরিয়ডের মতো একটি স্বাভাবিক বিষয়কে নিয়ে কোনো ট্যাবু যেন না থাকে, এটা লজ্জার বিষয় নয়, একটি স্বাভাবিক বিষয়— এই সচেতনতা গড়ে উঠুক সবার মধ্যে ।