অবতক খবর,১১ জানুয়ারি: এবার হরিণঘাটা ব্লক এবং টাউনে বেশ কিছু জায়গা ধরে চলছে মাটি ব্যবসায়ীদের রমরমিয়ে জমিয়ে কারবার লকডাউনকে সামনে রেখে। যদিও এ বিষয়ে নীরব দর্শক কিংবা প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন একাধিক গ্রামবাসী।

হরিণঘাটা ব্লকের বেশ কিছুদিন বন্ধ ছিল মাটি মাফিয়াদের জমি অধিগ্রহণ করে মাটি কারবার। লকডাউন পুরোপুরি জারি হতেই আবারও শুরু হল মাটি মাফিয়াদের জোরালো কারবার। প্রতিদিন হরিণঘাটায় প্রায় 40 থেকে 80 বা তারও বেশী ডাম্পারসহ ট্রাকে করে রমরমিয়ে জমে উঠেছে মাটি ব্যবসা। সেটা সরকারি জমি হোক কিংবা চাষের জমি প্রতিবাদ জানালে প্রাণনাশের হুমকি মিলে প্রশাসনের একটা মহল থেকে এই মাটি মাফিয়াদের সাথে প্রকাশ্যে জড়িত রয়েছেন শাসকদলের কিছু এলাকার বিশিষ্ট প্রথম সারির নেতা,রয়েছেন পঞ্চায়েত সমিতির অন্তর্গত একাধিক সরকারি আধিকারিক। এছাড়াও রয়েছেন কিছু কিছু পঞ্চায়েতের অঞ্চলের বিশিষ্ট ব্যক্তি। যদিও

সবথেকে গুরুত্বপূর্ণ অভিযোগ, এই মাটি মাফিয়াদের প্রকাশ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন বিএলআরও দপ্তরের কিছু কিছু পঞ্চায়েতের অধীনে থাকা ইনচার্জ ইন্সপেক্টর।
তাদের নাম প্রকাশ হলেও এড়িয়ে গিয়েছেন গ্রামবাসীরা। কেননা সাংবাদিকদের সামনে মুখ খুললে স্থানীয় প্রশাসন এবং স্থানীয় কিছু গুন্ডা মাফিয়াদের দিয়ে হুমকি দিয়ে যায় বাড়িতে এসে।
এই এলাকা গুলি হল নগরউখড়া,গোয়াল্ডব মাঠপাড়া,মল্লাবেলিয়া,পানপুর কাস্ট ও ডাঙ্গা। এছাড়াও রয়েছে একাধিক জায়গা।
যা অতি সহজেই সাহায্যের হাত বাড়িয়ে দেয় প্রশাসনিক দপ্তর এবং একাধিক শাসক দলের নেতারা।
আর এইসব নিয়ে যখন মুখ খোলা হয় তখন নীরব দর্শকের ভূমিকা পালন করা হয় প্রশাসন, ঠিক তেমনি হতাশ হয়ে মুখ বন্ধ করে।

প্রশাসনকে জিজ্ঞেস করলে সম্পূর্ণভাবে এড়িয়ে যাচ্ছে। শুধু তাই নয় দিনের বেলায় প্রকাশ্যে প্রশাসনের সামনে দিয়ে মাটি নিয়ে চলে যাচ্ছে গাড়ির পর গাড়ি।প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন একাধিক গ্রামবাসী।

যদিও এ নিয়ে 2019 লোকসভা ভোট এবং 2021 বিধানসভা নির্বাচনের সময় একাধিক ভাবে প্রশাসনিক দপ্তর এবং প্রশাসনিক বৈঠকের মাধ্যমে একাধিক প্রশাসনিক এর ক্ষমতায় আসীন হয়েছেন,তাদেরকে পষ্ট ভাবে জারি করেছেন যে, কোনো রকম অবৈধ কার সাথে যেন কেউ জড়িত না থাকে তারপরেও চলছে চাষের জমি দখল করে রমরমিয়ে মাটির ব্যবসা।

রীতিমতো দুটি ইন্সপেক্টর ইনচার্জ এর নাম এসে উঠেছে সংবাদমাধ্যমের কাছে।তারা প্রকাশ্যে বিএলআরও দপ্তর এর সাথে যুক্ত রয়েছে।যারা নির্দিষ্ট কোন পঞ্চায়েতে সবকিছু পর্যবেক্ষণে দায়িত্বে থাকে।