অবতক খবর,৫ জুলাইঃ পানীয় জল সরবরাহ করার জন্য কল আছে, কিন্তু জল পড়ে না সেইসব কল দিয়ে। একাধিকবার স্থানীয় পঞ্চায়েতের দ্বারস্থ হয়েও আজও পর্যন্ত মেলেনি কোন সুরাহা বলে অভিযোগ স্থানীয়দের। দীর্ঘ প্রায় দু বছর ধরে তীব্র জল কষ্টের মধ্যেই দিনযাপন করতে হচ্ছে এলাকাবাসীদের।

এমনই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে নদীয়ার নবদ্বীপ ব্লকের বাবলারি গ্রাম পঞ্চায়েতের প্রাণ গোপালনগর ও নিতাই নগরের বিস্তীর্ণ এলাকাজুড়ে। বাবলারি পঞ্চায়েতের অন্তর্গত ওই দুটি এলাকায় আনুমানিক ৫৫০ টি পরিবারের বসবাস। এলাকায় পঞ্চায়েতের মাধ্যমে জলের কল বসানো হলেও, জল পড়ে না সেই কল দিয়ে।

তীব্র দাবদাহের মধ্যে তৃষ্ণা মেটাতে দূরবর্তী এলাকার টিউবেয়েল ই একমাত্র ভরসা এলাকাবাসীদের। এই পরিস্থিতিতে দীর্ঘ প্রায় দু বছর জল কষ্টের মধ্যে জীবন যাপন করছেন এলাকাবাসীরা। পঞ্চায়েতি রাজ্যের শাসক দল তৃণমূলের দখলে রয়েছে। সম্প্রতি সরকারি প্রশাসনিক আধিকারিক ও দলীয় নেতৃত্বের উপস্থিতিতে বাবলাড়ি এলাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় সজল ধারা জল প্রকল্পের।

অভিযোগ, এছাড়াও বাবলারই অঞ্চলে আরো দুটি জল প্রকল্প দীর্ঘদিন ধরে ভগ্নদশায় রয়েছে। জলা জঙ্গলে ভরে গিয়েছে জল প্রকল্প দুটি। তারই মধ্যে অনুষ্ঠানিকভাবে আরও একটি সজল ধারা জল প্রকল্পের উদ্বোধন করা হয় পঞ্চায়েতের পক্ষ থেকে। কিন্তু পানীয় জল বিহীন দুটি বিস্তীর্ণ এলাকার দিকে নজর নেই স্থানীয় পঞ্চায়েত প্রশাসনের বলে অভিযোগ স্থানীয়দের।

এই বিষয়ে পঞ্চায়েত প্রধান কমল দেবনাথ কে জিজ্ঞাসা করা হলে এক কথায় সম্পূর্ণ ঘটনাটির সত্যতা স্বীকার করে নেন তিনি। পাশাপাশি অতিসত্বর নির্দিষ্ট দুটি এলাকাতে পানীয় জল সরবরাহ করার ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি। এবং এর প্রভাব আগামী পঞ্চায়েত ভোট বাক্সে পড়বে না বলেও আশাবাদী তিনি।

কিন্তু তাঁর এই আশ্বাস বাণীতেও যেন বিশ্বাস রাখতে পারছেন না এলাকাবাসীরা। কারণ তীব্র পানীয় জলের কষ্টকে নিত্য সঙ্গী করে দীর্ঘ প্রায় দু বছর ওই এলাকায় জীবন যাপন করে চলেছেন স্থানীয় বাসিন্দারা।