অবতক খবর, নদীয়া:পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে ও নদীয়ার কৃষ্ণনগর সংশোধনাগার কতৃপক্ষের সহযোগিতায় আজ শুক্রবার সকালে কৃষ্ণনগর সংশোধনাগারে অনুষ্ঠিত হলো মাঝারি সুতো বস্ত্র উৎপাদন প্রশিক্ষণ শিবির। সংশোধনাগারে আবাসিকদের স্বনির্ভর করে তুলতে রাজ্য সরকারের এই উদ্যোগ বলে জানান এই দিনের প্রশিক্ষণ শিবির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত রাজ্যের ভারপ্রাপ্ত কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস।

এছাড়াও শিবিরে উপস্থিত ছিলেন রাজ্যের অপর এক মন্ত্রী স্বপন দেবনাথ। আজ থেকে শুরু হয়ে আগামী ছ মাস সময়সীমা বিশিষ্ট এই প্রকল্পটি বাস্তবায়িত করতে রাজ্য সরকারের খরচা হবে ৬৬,০৭,০৭৪০০ টাকা। প্রকল্পটিকে ত্বরান্বিত করতে পর্যাপ্ত পরিমাণে জল, বৈদ্যুতিক ব্যবস্থা সহ ২০১৫০ বর্গ ফুটের একটি সেট তৈরি করা হচ্ছে সংশোধনাগারের অভ্যন্তরে। এছাড়াও সংগ্রহ করা হচ্ছে আটটি যন্ত্রচালিত ডবি ডিজাইনের তাঁত যন্ত্রাংশ সহ অন্যান্য সহযোগী যন্ত্রাংশ। প্রকল্পটির শুরু হলে দৈনিক মজুরি ভিত্তিতে পর্যাপ্ত পরিমাণে কাজ পাবেন আবাসিকেরা বলেও এইদিন জানান রাজ্যের ভারপ্রাপ্ত কারা মন্ত্রী।

প্রাথমিকভাবে দক্ষ তাঁত শিল্পীদের দ্বারা আগামী দুই মাস এই প্রকল্পের অন্তর্ভুক্ত ৬৩ জন আবাসিক প্রশিক্ষণ পাবেন এই প্রকল্পে। পাশাপাশি প্রকল্পে অন্তর্ভুক্ত আবাসিকদের উপযুক্ত পরামর্শ দেয়ার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে দি ওয়েস্ট বেঙ্গল স্টেট হ্যান্ডলুম উইভার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড তথা তন্তুজ কে। প্রকল্প চালু হওয়াতে স্বাভাবিকভাবেই আনন্দিত সংশোধনাগার কর্তৃপক্ষ থেকে শুরু করে সকল আবাসিকেরা।