অবতক খবর: ২১ জুলাইয়ের সমাবেশের যোগ দিতে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন প্রান্ত থেকে স্থলপথে ও জলপথে ধর্মতলার উদ্দেশে রওনা দিয়েছেন কয়েক হাজার তৃণমূল কর্মী। কুলতলি, পাথরপ্রতিমা, রায়দিঘি, বারুইপুর, ডায়মন্ড হারবার, ক্যানিং-সহ জেলা থেকে কলকাতামুখী তৃণমূল কর্মী-সমর্থকদের ভিড়। সকাল থেকেই দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকাগুলিতে আংশিক মেঘলা আকাশ। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। কিন্তু বৃষ্টিকে উপেক্ষা করে কলকাতার পথে তৃণমূল কর্মীরা।

১৯৯৩ সালের ২১ জুলাই যুব কংগ্রেস কর্মীরা সচিত্র পরিচয়পত্র ছাড়া ভোটদান বন্ধের দাবিতে পথে নেমেছিলেন। এই ঘটনার নেতৃত্বে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৎকালীন বাম সরকারের পুলিশ আন্দোলনকারীদের ওপর গুলি চালায়। ঘটনায় প্রাণ হারান অনেকে।

পরবর্তীকালে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস ছেড়ে তৃণমূল গঠন করলে এই ‘শহিদ দিবস’ তার দলের শক্তিপ্রদর্শনের প্রতীক হয়ে ওঠে।আজ একুশের মঞ্চ থেকে বক্তব্য রাখবেন তৃণমূলের ছাত্রনেত্রী রাজন্যা হালদার। তৃণমূল ছাত্র পরিষদের কিছু কর্মী-সমর্থকদের নিয়ে তৈরি ‘জয়ী’ ব্যান্ড আজ একুশের মঞ্চে গান পরিবেশন করবে। বৃহস্পতিবার সকাল থেকেই দলে দলে তৃণমূল কংগ্রেস কর্মীরা হাওড়া ও শিয়ালদা স্টেশনে আসছেন। শহরের বিভিন্ন জায়গায় কাল রাত থেকেই তাদের রাতে থাকার ব্যবস্থা করা হয়। এছাড়া রয়েছে মেডিক্যাল ক্যাম্প ও পর্যাপ্ত এম্বুলেন্সের ব্যবস্থা।