অবতক খবর,কলকাতা,অবতক খবর,২৬ মে,সুমিত: আর পাঁচটা পেশার মতো দেহ ব্যবসাও একটা পেশা। স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট। দীর্ঘ লড়াইয়ের পর আইনি স্বীকৃতি পেলেন যৌনকর্মীরা। দেশের শীর্ষ আদালত জানিয়েছে যৌন পরিষেবা দেওয়াটাও আইনস্বীকৃত পেশা। আর এই পেশার সঙ্গে যুক্তদেরও সম্মানজনকভাবে জীবনটাকে অতিবাহিত করার অধিকার আছে।

এতদিন যৌনকর্মীদের বিভিন্ন ধরনের হেনস্থার সম্মুখীন হতে হত। এবার তার হাত থেকে মুক্তি পেতে চলেছেন দেহ ব্যবসার সঙ্গে যুক্ত কর্মীরা। এমনকী তাঁদের বিরুদ্ধে কোনও অপরাধমূলক মামলাও দিতে পারবে না পুলিস। এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে যদি কোনও প্রাপ্তবয়স্ক যৌনকর্মী স্বেচ্ছায় কাউকে পরিষেবা দেন তাহলে তাঁর বিরুদ্ধে কোনও অপরাধমূলক ব্যবস্থা নেওয়া যাবে না।

এরই সঙ্গে যৌনকর্মীদের সম্মান রক্ষার দিকটিও বিশেষভাবে নজর দেওয়ার কথা বলা হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। একই সঙ্গে যৌনকর্মীদের ছবি ছাপানোর বা সম্প্রচার করার ক্ষেত্রেও সতর্ক করেছে আদালত। উদ্ধার অভিযানের সময় তাঁদের ছবি তুলে তা ছাপানো বা সম্প্রচার করা যাবে না। আর করলে প্রথমবার তিন বছর জেল ও সর্বোচ্চ সাত বছর জেল হতে পারে। এ নিয়ে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়াকেও গাইডলাইন তৈরির ব্যাপারে আদালত নির্দেশ দিয়েছে।

যৌনকর্মীদের অধিকার রক্ষার মামলায় বিচারপতি এল নাগেশ্বর রাও বিচারপতি বিআর গভই এবং বিচারপতি এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ যৌনকর্মীদের জন্য বেশ কিছু নির্দেশিকা বেঁধে দিয়েছে। সেখানে দেহ ব্যবসাকে পেশা হিসাবে বেছে নেওয়ার জন্য কোনও মহিলাকে তাঁর সন্তানের থেকে আলাদা করা যাবে না।