অবতক খবর নিউজ ব্যুরো :: ১৮ ডিসেম্বর :: নয়াদিল্লি :: এতদিন ধরে তীক্ষ্ণ দৃষ্টিতে নজরে রাখছিলেন গোটা ভারতকে । এনআরসি নিয়ে যে জনরোষ তৈরী হয়েছে দেশ জুড়ে এতদিন পরে নয়াদিল্লি ইন্ডিয়া ফাউন্ডেশনে অটল বিহারি বাজপেয়ি মেমোরিয়াল লেকচারে ভাষণ দিতে উঠে সাম্প্রতিক রাজনীতি নিয়ে তিনি তাঁর ক্ষোভ উগরে দিলেন। বললেন দেশের জনতার মন বুঝেই করতে হবে দেশ শাসন ।

প্রণব মুখার্জি বলেছেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেলে স্থিতিশীল সরকার গড়ার অধিকার তৈরি হয়। ক্ষমতাসীন সরকারের উদ্দেশে তিনি বলেন, তবে জনগণের কাছে গ্রহণযোগ্যতা না থাকলে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী সরকারের মতো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হয়।

নয়াদিল্লি ইন্ডিয়া ফাউন্ডেশনে অটল বিহারি বাজপেয়ি মেমোরিয়াল লেকচারে প্রণব মুখার্জি এ কথা বলেন। নাগরিকত্ব আইনের প্রতিবাদে গতকাল সোমবার ভারতজুড়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে প্রণব মুখার্জি এ কথা বলেন।

প্রণব মুখার্জি বলেছেন, ১৯৫২ সাল থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছিল। তবে তাদের মধ্যে কোনো দলই ৫০ ভাগের বেশি ভোটে জয়ী হয়নি।

তিনি বলেন, লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি বিজেপি ৩৮ ভাগ ভোটে জয়ী হয়। ১৯৮৯ সালে কংগ্রেস ৩৯ দশমিক ৫ ভাগ ভোটে জয়ী হয়েছিল। এটাই ছিল নির্বাচনে সর্বোচ্চ ভোটের রেকর্ড।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির প্রশংসা করেন। তিনি বলেন, বাজপেয়ির দেশের জনগণের সঙ্গে ভালো সমঝোতা ছিল।

প্রণব বলেন, ‘আমরা ১২ লাখ ৬৯ হাজার ২১৯ বর্গমাইল এলাকার বাসিন্দা। সাত ধর্মের চর্চা হয় এখানে। ১২২ ভাষায় কথা চলে। প্রতিদিন ১ হাজার ৬০০ আঞ্চলিক ভাষায় চর্চা হয়। অটলজি এই বাস্তবতা অনুসারে কাজ করেছেন।’

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আন্দোলন ক্রমেই ছড়িয়ে পড়ছে। দিল্লি-কলকাতা-মুম্বাইয়ের পাশাপাশি গতকাল সোমবার বিক্ষোভ হয়েছে চেন্নাই, বেঙ্গালুরু, লক্ষ্ণৌ, আলিগড়, বেনারস, শিলিগুড়িসহ বড় বড় শহরে।

পশ্চিমবঙ্গের কলকাতায় বিশাল মিছিল হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে।তিনি বলেছেন, তাঁর রাজ্যে নাগরিকত্ব আইন ও এনআরসি চালু করতে হলে তা তাঁর মৃতদেহের ওপর দাঁড়িয়ে করতে হবে।

রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটের সামনে দলের নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে অবস্থান কর্মসূচি পালন করেছে কংগ্রেস। এরপরই প্রণব বাবু তাঁর মনের কথা বলার প্ল্যাটফর্ম হিসাবে খুঁজে নিলেন নয়াদিল্লি ইন্ডিয়া ফাউন্ডেশনে অটল বিহারি বাজপেয়ি মেমোরিয়াল লেকচারের মঞ্চকে ।