অবতক খবর  : গত ৩রা জানুয়ারি দুপুর বারোটা নাগাদ নৈহাটির দেবকের বাজি কারখানায় বিস্ফোরণ ঘটে। নৈহাটি সহ ভাগিরথীর ওপার হুগলি পর্যন্ত এই বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে। এই ঘটনায় মৃত্যু হয়েছে মোট পাঁচ জনের। স্থানীয়দের সঙ্গে কথা বললে তাদের বেশিরভাগই জানান যে,এই বাজি কারখানাটি দীর্ঘদিন ধরেই অবৈধভাবে চলছিল। কিন্তু প্রশাসন নাকি তা জানতেই পারেনি।

আজ ঘটনার পুঙ্খানুপুঙ্খ বিবরণ দর্শকদের কাছে তুলে ধরতে সেখানে উপস্থিত হন অবতক-এর প্রতিনিধি। কিন্তু সেখানে পৌঁছে পারিপার্শ্বিক পরিস্থিতি ঘুরে দেখতে গিয়ে চক্ষু চড়কগাছ হয় অবতক-এর। গতকাল যেখানে এত বড় বিস্ফোরণ ঘটেছে তার ১০০ মিটারের মধ্যেই রয়েছে আরও বেশ কয়েকটি ছোট ছোট বাজি কারখানা। আর সেই ছবি অবতক সর্বপ্রথম দর্শকদের সামনে তুলে ধরে।

যেসকল বাজি কারখানার হদিস পাওয়া গেছে সেখানে মজুত করা রয়েছে বাজি তৈরির প্রচুর সামগ্ৰী। আবারও ওই অঞ্চলে যেকোন মুহুর্তে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। কিন্তু এ প্রসঙ্গে নাকি কিছুই জানেন না প্রশাসন ও পঞ্চায়েত প্রধান। স্থানীয়দের সঙ্গে কথা বলতে গেলে তারা এই নিয়ে ক্ষোভে ফেটে পড়েন।তারা বলেন, দুর্ঘটনা ঘটে গেছে, মানুষের মৃত্যু হয়েছে, কিন্তু তবুও টনক নড়েনি প্রশাসনের। বাজেয়াপ্ত করা হয়নি এই ছোট ছোট বাজি কারখানার বাজি তৈরির সামগ্ৰী। ঘটনাস্থলের ১০০ মিটারের মধ্যে কিভাবে ওই বিপদজনক বাজি তৈরির সামগ্রী এখনও পড়ে রয়েছে সে নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।