অবতক খবর,৩ ফেব্রুয়ারি: বৃহস্পতিবার রাজ্যের প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক থেকেই দুয়ারে সরকার নিয়ে আরও ঘোষণা করলেন তিনি। জানিয়ে দিলেন রাজ্য সরকারের এই প্রকল্পে আরও নতুন পরিষেবা যুক্ত হল।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “দুয়ারে সরকার প্রথম পর্যায়ে যা করেছি, দ্বিতীয় পর্যায়ে আমাদের প্রায় ১ লক্ষ ৪ হাজার ৪০২টি ক্যাম্পে মোট ৩ কোটি ৬৯ লক্ষ মানুষ এসেছেন। এর মধ্যে ৩ কোটি ১৫ লক্ষ ৮১ হাজার দরখাস্ত জমা পড়েছে। যার মধ্যে ২ কোটি  ৭৮ লক্ষ ৬৫ হাজার পরিষেবা দেওয়া হয়েছে। অর্থাৎ প্রায় ৬০-৬৫ হাজারের গ্যাপ রয়েছে। যা এবারের দুয়ারে সরকারে তা পূরণ করতে হবে। এছাড়াও এবারের দুয়ারে সরকারে প্রায় ১৮টি পরিষেবা যুক্ত হচ্ছে। এর মধ্যে ৬টি নতুন।”

মমতা জানিয়ে দেন, ” এবার কৃষি দফতরের কৃষাণ ক্রেডিট কার্ড, ফিশারিজ দফতরের মৎসজীবী ক্রেডিট কার্ড, এমএসএমই দফতরের আর্টিসান ক্রেডিট কার্ড, তাঁতশিল্পীদের জন্য ক্রেডিট কার্ড,  পঞ্চায়েত দফতরের এসইচজি ক্রেডিট লিঙ্কেজ এই নতুন পরিষেবাগুলি পাওয়া যাবে। ফলে এবারের দুয়ারে ক্যাম্পে মোট ২৪টি পরিষেবার জন্য আবেদন নেওয়া হবে। পয়লা ফেব্রুয়ারি থেকে পাড়ায় পাড়ায় সমাধান শুরু হয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত আবার শুরু হবে দুয়ারে সরকার। এটা একটু পিছিয়ে দিতে বাধ্য হয়েছিলাম।”

এদিকে, রাজ্যে ফের শুরু হয়েছে দুয়ারে সরকার । শুরু হয়েছে  ‘পাড়ায় সমাধান’-ও। গত বছরের বিধানসভা ভোটের আগে দুয়ারে সরকার প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যজুড়ে ক্যাম্পের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য আবেদন ও সমস্যার সমাধানের ব্যবস্থা করে সরকার। ২০২০-তে  বাঁকুড়াতে দুয়ারে সরকার কর্মসূচির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

তিনি জানিয়েছিলেন, ১ ডিসেম্বর থেকে চালু হবে রাজ্য সরকারের দুয়ারে দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পের অধীনে বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষের অভাব অভিযোগ শুনবেন প্রশাসনের কর্মীরা। সঙ্গে কেউ কোনও সরকারি প্রকল্প থেকে বঞ্চিত হলে তাঁকে সেই প্রকল্পের আওতায় আনার প্রক্রিয়াও শুরু করবেন তাঁরা।