অবতক খবর , বর্ধমান : সোমবার রাত থেকে চালু হল বাস পরিষেবা। এতদিন ধরে নিত্যযাত্রীদের রাতে স্টেশনে নেমে বাড়ি ফিরতে চূড়ান্ত সমস্যায় পড়তে হতো। দুর্গাপুর নিত্যযাত্রীদের এই অভিযোগ দীর্ঘদিনের এবং শেষে তাদের দাবি মানা হল।

রাত নামলেই মিনি বাস উধাও হয়ে যেত বলে আগে নিত্যযাত্রীদের চূড়ান্ত সমস্যায় পড়তে হতো স্টেশন থেকে নেমে বাড়ি ফেরার জন্য, কোনোরকম বাস বা অটো পাওয়া যেত না ফলে নিত্য যাত্রীদের বেশ মুশকিল হতো, দুর্গাপুরের নিত্যযাত্রীদের এমন অভিযোগ দীর্ঘদিনের। রাতে স্টেশন থেকে বাস চালুর দাবি জানিয়ে  আসছিলেন দুর্গাপুরবাসী তাঁরা। কিন্তু যাত্রীর অপ্রতুলতার কারণ দেখিয়ে মিনিবাস মালিকদের সংগঠন বাস চালাতে রাজি হয়নি।

দুর্গাপুর মহকুমায় ১৯টি রুটে প্রায় ২৭০টি মিনিবাস চলে। দিনে মিনিবাস মেলে নিয়মিত ব্যবধানে। যাত্রীরা জানান, দুর্গাপুর স্টেশন থেকে সিটি সেন্টার হয়ে বেনাচিতির প্রান্তিকাগামী শেষ মিনিবাসটি ছাড়ে রাত ১০টা ২০ মিনিট নাগাদ। এলাহাবাদগামী বিভূতি এক্সপ্রেস পৌঁছনোর পরেই সেটি ছাড়ে। বেনাচিতি বা সিটি সেন্টার এলাকার যাত্রীরা সে বাসে গন্তব্যে পৌঁছে যেতে পারেন। কিন্তু ডিএসপি টাউনশিপের যাত্রীরা তা পারেন না। আবার দুর্গাপুর স্টেশন থেকে ৮-বি রুটের শেষ মিনিবাস ছাড়ে রাত ৯টা নাগাদ। ফলে, রাতে ট্রেন থেকে নেমে বিধাননগর, মুচিপাড়ার মতো কয়েকটি এলাকার যাত্রীরা সমস্যায় পড়েন।

মিনিবাস মালিকদের অভিযোগ, শহরে হাজার দু’য়েক অটো চলে। টোটো প্রায় দেড় হাজার। বেআইনি অটো-টোটোর দাপটে নাজেহাল দশা মিনিবাসের।রাতে সেরকম যাত্রী না হওয়াতে বাস বন্ধ ছিল। জানুয়ারির মাঝামাঝি জেলাশাসক শশাঙ্ক শেঠি সংশ্লিষ্ট দফতরের সঙ্গে বৈঠক করে অবিলম্বে শহরে রাতে বাস চালুর বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন। শেষে সোমবার রাত থেকে চালু হল সেই বাস পরিষেবা।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে ,দুর্গাপুর স্টেশন থেকে ছেড়ে বাসটি সগরভাঙা, মুচিপাড়া, আড়রা মোড়, ব্যাঙ্ক কলোনি, হাডকো মোড় হয়ে বিধাননগরে পৌঁছবে। আর সেখান থেকে বি-১ মোড়, বি-২ বাজার, ডিভিসি মোড় হয়ে সিটি সেন্টার বাসস্ট্যান্ডে যাবে। এর পরে সেটি নন-কোম্পানি, ভগৎসিংহ মোড় হয়ে ডিএসপি টাউনশিপে ঢুকবে। চণ্ডীদাস বাজার, নিউটন রোড, ডিএসপি হাসপাতাল, সেকেন্ডারি মোড় হয়ে বেনাচিতির প্রান্তিকা বাসস্ট্যান্ডে গিয়ে যাত্রা শেষ করবে বাসটি। এর ফলে, শহরের প্রায় সব জায়গার বাসিন্দারাই সুবিধা পাবেন। শুধু নিত্যযাত্রীরা নন, সিটি সেন্টারে বাজার করতে আসা বা মাল্টিপ্লেক্সে রাতে সিনেমা দেখতে আসা মানুষজনেরও সুবিধা হবে বলে আশা প্রশাসনের।