অবতক খবর,৯ আগস্টঃ নদীয়ার নবদ্বীপ শহরের ২১ নং ওয়ার্ডে অবস্থিত শহরের অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান নবদ্বীপ জাতীয় বিদ্যালয়ের।

আজ যার ছিল ৭৫ তম বর্ষ উদযাপন।

এই উপলক্ষ্য বিদ্যালয়ের তরফে আয়োজন করা হয়েছে দুই দিন ব্যাপি বিভিন্ন প্রতিযোগিতা মূলক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

জানা যায়, ১৯৪৮ সালের ৯ আগস্ট বিদ্যালয়ের প্রতিষ্ঠা,হয় প্রথমে বিদ্যালয়টি শহরের দক্ষিণ প্রান্তে ছিল, পরবর্তী সময়ে এই স্থানে গড়ে ওঠে।

এই বিদ্যালয়ের বহু ছাত্র পরবর্তী সময়ে এই বিদ্যালয়েই শিক্ষক হিসেবে শিক্ষগতা করেছেন এবং এখনো করেন।

বিদ্যালয়ে গড়ে তোলা গোলাপ ফুলের বাগান ও জাতীয় বিদ্যালয়ের বহুমুখী খেলার মাঠের নাম আজও নবদ্বীপ শহর বাসীর মনের মনিকোঠায় বিরাজমান।

আজ এই বিদ্যালয়ের ৭৫ তম বর্ষে পদার্পন করল।

মঙ্গলবার সকালে বিভিন্ন বাদ্যযন্ত্র সহকারে সুসজ্জিত এক বর্ণাঢ্য শোভাযাত্রা স্কুল প্রাঙ্গন থেকে শুরু হয়ে নবদ্বীপ শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে পুনরায় স্কুল প্রাঙ্গণে এসে শেষ হয়।

এদিন সকালে এই শোভা যাত্রায় স্কুলের প্রাক্তন ছাত্র থেকে শুরু করে বর্তমান সকল ছাত্র সহ অভিভাবকগন ও নবদ্বীপের বহু বিশিষ্ট মানুষজন এই শোভা যাত্রায় অংশ গ্রহন করেন।

এরপর বিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়েই সারাদিনব্যাপী অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।

এবিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মদনমোহন মন্ডল বলেন, আজ এবং আগামীকাল দুদিন ধরে চলবে এই অনুষ্ঠান। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, সংগীত প্রতিযোগিতা, আবৃত্তি প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও অংশগ্রহণ করতে পারবে।

পাশাপাশি তিনি আরও বলেন, বিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের সম্মিলিত একটি নাটকও অনুষ্ঠিত হবে।