রাজীব মুখার্জী :: হাওড়া ::    ফের আমফান ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের প্রাপ্য টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠলো। অভিযোগের তীর সাঁকরাইল পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে।

দুইল্যা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিস্তীর্ণ এলাকা আমফান ঘূর্ণিঝড়ের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরে এতদিন কেটে গেলেও প্রকৃত সরকারি সহযোগিতা পায়নি ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ। বরং স্থানীয় বাসিন্দাদের অভিযোগ গরিব ক্ষতিগ্রস্ত মানুষের জায়গায় সরকারি টাকা আত্মসাৎ করছে পঞ্চায়েত সদস্যরা। তাদের আরো অভিযোগ শাসকদলের সানিধ্যে থাকা লোকেদের পাইয়ে দিয়েছেন শাসক দলের নেতাকর্মীরা। ক্ষতিগ্রস্ত মানুষ সরকারি সাহায্যের দাবিতে এর আগে পঞ্চায়েতের দ্বারস্থ হয়। কিন্তু কোনো সদুত্তর পায় নি তারা। তাই অবশেষে বাধ্য হয়ে স্থানীয় পঞ্চায়েত সদস্যার বাড়ি ঘেরাও করে।

গ্রামবাসীদের অভিযোগ পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির সদস্যরা আমফান পরবর্তী পুনর্গঠন ও ক্ষতিগ্রস্ত দের টাকা নিয়ে দুর্নীতি করছে পঞ্চায়েতের সদস্যা। তাদের আরো অভিযোগ দুইল্যা গ্রাম পঞ্চায়েতের সদস্যার ছেলে ও পরিবারের লোকদের ব্যাংক একাউন্টে টাকা ঢুকেছে। গ্রামবাসীরা এর প্রতিবাদে ওই পঞ্চায়েত সদস্য ও পঞ্চায়েত সমিতির সদস্যাদের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখায়। পঞ্চায়েত সদস্য তার বাড়ি থেকে পালিয়ে গেলেও সমস্ত অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত পঞ্চায়েত সমিতির সদস্যা। তার দাবি অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। তাদের কারো একাউন্টে টাকা ঢোকে নি। যদিও তিনি আরো দাবি করেন পঞ্চায়েত থেকে যে তালিকা প্রকাশ হয় ক্ষতিগ্রস্থ দের নাম সহ সেই বিষয়ে তিনি কিছু জানেন না।