হক জাফর ইমাম ,মালদা  :: মালদা জেলার গাজোল ব্লকের শাহজাদপুর অঞ্চলের ৫২ টি পরিবার ৩০ বছর ধরে বসবাস করে আসছেন জামতলি গ্রামে। উদ্বাস্তু ৫২ টি পরিবার ৩০ বছর আগে আশ্রয় নেয় এই গাজোল ব্লকের জামতলি গ্রামে।সে সময় জহুরা খাতুন নামে এক মহিলার নামে জমি ছিল। এই জমির পরিমাণ ছিল ২ একর ২৩ শতক। পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকায় সেখানে বসবাস শুরু করেন ৫২ টি মুসলিম পরিবার। এতদিন যাবৎ কোনরূপ জমির দাবিদার ও অসুবিধার সম্মুখীন হতে হয়নি তাদের।

গ্রামবাসীদের অভিযোগ গত ৩ ডিসেম্বর প্রশাসনের কিছু লোক ও মালদা গাজোল থানা পুলিশের দলবল নিয়ে চড়াও হয় গ্রামে পরিবার গুলির উপর, হামিদ আলী, নুরুল হক, সমেদ আলী, ও বাঞ্ছা নামে জমি মাফিয়ারা। সঙ্গে আবার জেসিবি নিয়ে যায় বাড়ি ঘর ভাঙার জন্য। এবং বাড়ি ঘর ছাড়ার জন্য বিভিন্ন রকমের ভয় ও গালিগালাজ করা হয় তাদের। বর্তমানে দিশেহারা গ্রামবাসীরা খবর দেয় ঝাড়খণ্ড দিসম পার্টিকে। সেই খবর পেয়ে ছুটে আসে জেডিপি দলের লোকজন।

এই সমস্যার মোকাবেলা করার জন্য সবাই একজোট হয়ে এগিয়ে যায় পুলিশ ও জমি মাফিয়া দের দিকে। জানতে চাওয়া হয় আমাদের কি অপরাধ কেনইবা বাড়ি ঘর ছাড়তে হবে। প্রশাসনের তরফ থেকে কোনরূপ কোন সদুত্তর না পাওয়ায়। চিৎকার চেঁচামেচি শুরু করে গ্রামবাসীরা। এবং আর্তনাদ করে আমাদের বাড়িঘর যাতে না কেড়ে নেওয়া হয়। একটি মাত্র বাড়ি আমাদের দিনমজুর আমরা। পরিবার নিয়ে ঠাই মিলবে না কোথাও।

পরিস্থিতি বেগতিক দেখে ফিরে চলে আসে পুলিশসহ জমি দখলের লোকেরা। কিন্তু তিন দিন যাবত খাওয়া-দাওয়া বন্ধ হয়ে গেছে গ্রামবাসীদের। চিন্তায় ঘুম নাই কারো। আবার কখন চড়াও হয় গ্রামের উপর জমি মাফিয়াদের দল। মালদা গাজোল পুলিশ সূত্রে খবর। হাইকোর্টের অর্ডার অনুযায়ী সেই জায়গায় শুধুমাত্র মাপার জন্য ও চিহ্নিত করার জন্য সেই জায়গায় যাওয়া হয়েছিল।