অবতক খবর,১০ সেপ্টেম্বর: বীজপুরের রাজনৈতিক প্রেক্ষাপট বোঝা খুব মুশকিল।কে কোন দিকে পা বাড়িয়ে রেখেছেন অথবা কে কোন দিকে সেটিং করে রেখেছেন, সেটি ধীরে ধীরে প্রকাশ্যে আসছে।রাজনীতিতে নীতি-আদর্শ বলে আর কিছু রইল না। এখন বীজপুরে শুধুই স্বার্থের রাজনীতি।
যে যত কামাতে পারে, যার কাছে যত ছেলে আছে, যে যত নিজেকে জাহির করতে পারে তারাই এখন ক্ষমতাবান।

কিন্তু প্রকৃত যারা রাজনীতি বোঝেন, যারা রাজনীতিকে নিজেদের সময় দিয়েছেন, যারা দল ছাড়া কিছু বোঝেন না, তারা চুপচাপ ঘরে বসে থাকছেন এবং দলের হয়ে নীরবে কাজ করছেন। কিন্তু যাদের সামনের সারিতে দেখা যাচ্ছে তাদের একটাই উদ্দেশ্য, শুধু কামাই বাজি।

বীজপুরে বিজেপিতে ভাঙ্গন অব্যাহত। ২০২১-এর আগেও আমরা দেখেছিলাম তৃণমূলে, সিপিএমে ভাঙ্গন। সেই সময় তৃণমূল দলটি পরিষ্কার হয়ে গিয়েছিল। সাধারণ নেতা থেকে শুরু করে বুথ লেভেলের কর্মীরাও এতে অত্যন্ত খুশি হয়েছিলেন।

কিন্তু এই বিধানসভা নির্বাচনের পর তৃণমূল আখ্যায়িত দুর্নীতিবাজ, হার্মাদ, দুষ্কৃতী তারাই আবার দলে যোগ দিতে শুরু করল।
যা পরিস্থিতি তাতে বীজপুর এখন বিরোধীশূন্য।

বিরোধী শূন্য হলে যারা এখন ক্ষমতায় রয়েছে, তাদের ভুল ধরিয়ে দেবে কে? এই কারণে বিরোধী থাকা অত্যন্ত জরুরী। ‌ যাতে ক্ষমতাসীনদের ভুলটা তারা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে পারে।
তবে এই সময়কার অবস্থা দেখে বোঝাই যাচ্ছে তৃণমূলের লক্ষ্য এখন বিরোধীশূন্য করা।
বিজেপি থেকে শুরু করে সিপিএম সকলেই যোগদান করছিলেন তৃণমূলে। ‌

তবে এবার তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখতে শুরু করেছেন সিপিএমের দীর্ঘ বছরের পার্টির সদস্যরা।

দলের নীতি আদর্শ ভুলে গিয়ে, পার্টি সদস্যের পদ থেকে ইস্তফা না দিয়েই তারা এখন তৃণমূলে যোগদান করতে চলেছেন।
একটা সময় দেখা যেত বাড়িতে বাবা ও দুই ছেলে থাকলে, বাবা সিপিএম, এক ছেলে তৃণমূল এবং আরেক ছেলে বিজেপি করত অর্থাৎ ব্যালেন্সের রাজনীতি চলত।

কিন্তু এখন তো সেই ব্যালেন্সের রাজনীতিও ভুলে যাচ্ছেন তারা। সামনের সারিতে এসে তারা নিজেকে জাহির করে দেখাতে চাইছেন যে, আমি দীর্ঘ বছর অমুক দল করেছি এবং দলকে অন্ধকারের দিকে ঠেলে দিয়েছি।

এক এক করে বেশ কিছু সিপিএম পার্টি মেম্বার তৃণমূল দলে যোগদান করতে চলেছেন।
এ প্রসঙ্গে কাঁচরাপাড়া সিপিএম এরিয়া কমিটির সম্পাদক দেবাশীষ রক্ষিতের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, আমি কাউকে ধরে রাখতে পারবো না। ‌ যার যেখানে ইচ্ছা সে যেতেই পারে। দলের একটা নীতি আদর্শ রয়েছে, কেউ যদি যেতে চায় তাদের আমরা কিছুই বলব না।

কাঁচরাপাড়া ৫ নম্বর ওয়ার্ডের দীর্ঘদিনের সিপিএম কর্মী অজিত সরকার ওরফে তারুদা।
তার ছেলে অমিত সরকার তৃণমূল করেন। কিন্তু তারু সরকারকে দেখা গেছে গতকাল সুবোধ অধিকারীর সাথে সৌজন্য বিনিময় করতে। ‌ গতকাল বিধায়কের কানে কানে তিনি কি কথা বলেছেন তা এখনো পরিষ্কার নয়। কিন্তু সেখানে উপস্থিত যারা ছিলেন তারা বলছেন, তারু সরকার খুব শিগগিরই তৃণমূলে যোগদান করতে চলেছেন।

এর পাশাপাশি তিনি এটাও বুঝতে পেরেছেন যে, সিপিএমের জমানা শেষ হয়েছে, সিপিএম আর কখনোই ক্ষমতায় আসতে পারবে না। তাই তিনি তৃণমূলে যোগদান করতে চলেছেন, এমনই সূত্রের খবর।

গতকাল ৫ নম্বর ওয়ার্ডের এক স্বাস্থ্য শিবিরের উপস্থিত হয়েছিলেন বীজপুর বিধায়ক সুবোধ অধিকারী। শিবির শেষে যখন তিনি ফিরে যাচ্ছিলেন তখন তারু সরকার তাঁকে জড়িয়ে ধরেন এবং কানে কানে কিছু বললেন।

বিষয়টি এমন দেখাচ্ছিল যেন দীর্ঘ বছর ধরে তাদের সম্পর্ক। তবে তারু বাবু কবে তৃণমূলে যোগদান করছেন সেটাই এখন দেখার বিষয়।