অবতক খবর, নয়াদিল্লীঃ CAA বিরোধী এবং CAA পক্ষে দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে ১৪৪ ধারা জারি রয়েছে জাফরাবাদ, সিলামপুর, মৌজপুর, গোকুলপুরী অঞ্চলে। থমথমে হয়ে রয়েছে উপদ্রুত অঞ্চল। এখনও পর্যন্ত দুই পক্ষের সংঘর্ষে ১ পুলিশ কনস্টেবল সহ নিহত ২০।  বুধবার সকালে ৪ জনের মৃত্যুর খবর এসেছে । মঙ্গলবার রাতে দিল্লির পুলিশ কমিশনারকে নিয়ে উপদ্রুত অঞ্চলে পরিদর্শনে গিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল । উপদ্রুত অঞ্চলে ১৪৪ ধারা জারি থাকার কারণে কোন হিংসা, সংঘর্ষ দেখা মাত্র গুলির নির্দেশ ‘শ্যুট অ্যাট সাইট’  জারি হয়ে রয়েছে ।

উপদ্রুত অঞ্চলে ইন্দো তিব্বত বর্ডার পুলিশ এবং দিল্লী পুলিশ মোতায়েন রয়েছে। দিল্লীর মেট্রো রেল পরিষেবা শুরু করা হয়েছে । জনজীবন ধীর গতিতে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে ।

এদিকে AIMIM নেতা আসাউদ্দিন ওয়াইসি অভিযোগ করে বলেছেন, দিল্লীতে যে হিংসা হয়েছে এবং হিংসা হয়ে চলেছে তা এককথায় ‘স্টেট স্পনসর ভায়লেন্স’ । অন্যদিকে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রের কাছে চিঠি লিখেছে। চিঠিতে বলা হয়েছে, দিল্লী পুলিশ পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ । স্বরাষ্ট্রমন্ত্রী  অমিত শাহকে লেখা চিঠিতে দিল্লীর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল দিল্লীর উপদ্রুত অঞ্চলে সেনা নামানোর পক্ষে জোর সওয়াল করেছেন ।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে বার্তা রেখে বলেছেন, ‘শান্তি ও সম্প্রীতি আমাদের নৈতিক আদর্শ ।দিল্লীর বোন এবং ভাইদের প্রতি সর্বদা শান্তি  ও ভ্রাতৃত্বভাব বজায় রাখার জন্য আবেদন করছি । শান্তি এবং স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনাই এখন মূল লক্ষ্য ।’ কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা গান্ধী নিজের ট্যুইট বার্তা বলেছেন ,  ‘আমি দিল্লির জনগণকে আবেদন করছি, হিংসায় লিপ্ত হবেন না। সাবধানতা অবলম্বন করুন এবং শান্তি বজায় রাখুন। উত্তর প্রদেশের আমাদের কর্মীদের বলেছি যে সেখানে যদি হিংসা ছড়িয়ে পড়ে তবে শান্তি বজায় রাখতে তাদের যথাসাধ্য চেষ্টা করুন। ‘

 

অন্যদিকে দিল্লী পুলিসের তরফে দিল্লীর সাধারণ মানুষদের কাছে আর্জি রাখা হয়েছে, ‘পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে ।গুজব ছড়াবেন না । দিল্লী পুলিশের উচ্চপদস্থ আধিকারিকেরা ইতিমধ্যেই আমন কমিটির সঙ্গে বৈঠকে বসেছে । এরই মধ্যে আইবির এক অফিসার অঙ্কিত শর্মার দেহ উত্তর পূর্ব দিল্লীর চাঁদ বাগ অঞ্চলে পাওয়া গিয়েছে । উপদ্রুত অঞ্চলে সংঘর্ষে ভুক্তভোগী বিষয় সম্পর্কে জানতে কয়েকটি ফোন নম্বর প্রকাশ করেছে দিল্লি পুলিশ। নম্বরগুলো হল-