বিনয় ভরদ্বাজ,অবতক খবর ::  দিল্লির রামলীলা ময়দানে দিল্লির জনগণের ঠাসা ভিড়ের মাঝে আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন । দিল্লী গভরনর অনিল বাইজ্জাল অরবিন্দ কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ পাঠ করান। অরবিন্দ কেজরিওয়াল সঙ্গে তার ছয়  সঙ্গী মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন । তাতে ছিলেন মানিশ সিষদিয়া, সত্যেন্দ্র জৈন ,গোপাল রায়, কৈলাস গহলোত ,রাজেন্দ্র পাল গৌতম ও ইমরান হাসান ।

তিনি শপথ নিয়ে দিল্লি বাসীদের সম্বোধন করে বলেন “আজ আপনার ছেলে তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করছে। এটা আমার জয় নয় ।এটা আপনার জয়।” তিনি আরো বলেন “আমি পরিষ্কার করে জানিয়ে দিচ্ছি যে আমি শুধু তাদের মুখ্যমন্ত্রী নয় যারা আমাকে ভোট দিয়েছেন আমি তাদেরও মুখ্যমন্ত্রী যারা আমাকে ভোট দেননি। আমি আপনাদের সকলের মুখ্যমন্ত্রী। আর আপনাদের সকলকে এটাও আশ্বস্ত করছি যে প্রত্যেক  একই ভাবে পরিষেবা আমার কাছ থেকে পাবেন। কোন সৎ মায়ের মত্  নয়। সরকার সকল দিল্লি বাসীদের জন্য কাজ করবে এটাও আমি শপথ নিচ্ছি।”

অরবিন্দ কেজরিওয়াল গান্ধীগিরি দেখিয়ে বলেন এই নির্বাচনে যে সকল বিজেপি অথবা বিরোধীরা আমাকে গালমন্দ করেছেন কুকথা বলেছেন আমি সকলকে ক্ষমা করে দিলাম । আগামী 5 বছর আপনার সরকার সমগ্র দিল্লিবাসীর জন্য কাজ করবে কারো সঙ্গে কোনো ভেদাভেদ রাখবে না।

শপথ গ্রহণের পর কেজরিওয়াল দিল্লির জনতাকে সম্বর্ধিত করে বলেন ” আপনারা এক নতুন ধরনের রাজনীতির জন্ম দিয়েছেন এখানে ধর্মীয় ভেদাভেদ বা অন্য কোন বিষয়ের উপরে নয় উন্নয়নের কাজের নিরিখে ভোট হয় আপনাদের দেখেই একদিন গোটা দেশ শিক্ষা নেবে।”

অরবিন্দ কেজরিওয়াল তার শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে নেমন্তন্ন পাঠিয়েছিলেন কিন্তু তারা কেউই আসেননি। তাদের জন্য সুরক্ষিত চেয়ার খালি পড়েছিল। কেজরিওয়াল বলেন আমি দেশের সঙ্গে তালে তাল মিলিয়ে দিল্লিকে দেশে এক নম্বর শহর করে তুলতে চাইছি। তার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে আমরা সঙ্গে মিলে কাজ করতে চাইছি।