বিনয় ভরদ্বাজ, অবতক খবর :: দেশের রাজধানী দিল্লিতে ভোট হয়ে গেছে । কে জিতবে কে ক্ষমতায় আসবে, এনিয়ে নানা কথা হচ্ছে ।প্রত্যেকেই নিজের নিজের মত করে অনুমান করার চেষ্টা চালাচ্ছেন। তবে বিভিন্ন নিউজ চ্যানেল ও মিডিয়া প্রত্যেকে নির্বাচনে তারা এক্সিট পোল প্রকাশ করে, একটি ধারণা দেওয়ার চেষ্টা করে ।এবারকার দিল্লি দখলের লড়াই আর বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। কারণ বিজেপির কাছে দিল্লি সবচেয়ে বড় ধাক্কা। সারাদেশ কোন রাজ্যে হরে গেলে যতটা না ব্যথা, যতটা না কষ্ট তার চেয়ে অনেক অনেক বেশি কষ্ট ব্যাথা দিল্লি দখল না করতে পারা । কারণ সারাদেশে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দেশ সঞ্চালনার দায়িত্ব পেলেও দিল্লিতে বিজেপি ধরাশায়ী।

দেশের রাজধানী দিল্লি বিজেপির কাছে তাদের মুখ। আর এই মুখে ঝামা ঘষে দিয়েছেন আপ নেতা কেজরিওয়াল। তাই এই বেদনা প্রতিদিন প্রতিমুহূর্ত সহ্য করতে হচ্ছে বিজেপির বড় বড় তাবড় তাবড় নেতা-মন্ত্রীদের। তাই দিল্লি দখলে মাঠে নেমেছে ছোটো বড় সকল বিজেপি নেতা। স্বয়ং প্রধান মন্ত্রী মোদি নিজে দিল্লি দখল করতে মাঠে নেমেছেন কিন্তু তাতেও কোন কাজ হয়নি বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বিভিন্ন নিউজ চ্যানেল ও মিডিয়া এক্সিট পোল ও এবার বিজেপি কে দিল্লির মসনদ থেকে দূরেই রেখেছে। দিল্লিতে মোট সিটের সংখ্যা ৭০ টি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরা বহু চেষ্টা করেও আবারও দিল্লি দখল করতে পারছেনা তা এক্সিট পোল পরিষ্কার উঠে এসেছে। নিউজ মিডিয়াগুলি বুথ ফেরত সমীক্ষা করে তাদের নিজের নিজের অনুমান দেশবাসীদের জানিয়েছেন। আসুন দেখে নেই কোন চ্যানেল বা কোন মিডিয়া কি বলেছে-

সবচেয়ে প্রথমে কথা বলি বিজেপির কট্টর বিরোধী বলে পরিচিত যে মিডিয়া তার কথা অর্থাৎ এনডিটিভির। এনডিটিভির বুথ ফেরত সমীক্ষা এবার দিল্লির ক্ষমতা থেকে বিজেপি কে অনেক অনেক দূরে রেখেছে। তাদের এক্সিট পোল অনুযায়ী দিল্লি ৭০ টির মধ্যে একাই পেতে চলেছে ৫৬টি সিট। তাদের রিপোর্ট বলছে কোনমতে আপের ১ চতুর্থ ১/৪ অর্থাৎ মাত্র ১৪ টি সিট পেতে চলেছে বিজেপি। এনডিটিভি তাদের সমীক্ষায় কংগ্রেসকে কোন সিট দেয় নি।

ইন্ডিয়া টুডে এক্সিসে রিপোর্ট বলছে যে দিল্লিতে ফের ক্ষমতায় কেজরিওয়ালের দলে আসতে চলেছে। তারা সবচেয়ে বেশি সিট দিয়েছে আপ কে তাদের সমীক্ষা অনুযায়ী আপ একাই পেতে চলেছে ৫৯ থেকে ৬৮ টি সিট অর্থাৎ বিজেপি তার ধারেকাছেও থাকছে না। বিজেপি মাত্র দুটি থেকে ১১টি  সিট পেতে পারে । তারা আবার কংগ্রেসকে কোন সিট দেয় নি।

টাইমস নাও -এর সমীক্ষা বলছে এবার ক্ষমতায় আবার ফিরছে আপ ৪৭টি সিট দিয়েছে তারা আপকে ।২৩টি সিট পাবে বিজেপি বলে দাবি তাদের। এরাও কংগ্রেসকে কোন সিট দেয়নি।

ইন্ডিয়া টিভিতে এবার বিজেপি প্রার্থীরা প্রচুর প্রচার করেছেন। নির্বাচনের সময়ে সারাদিন জুড়েই চলেছে বিজেপির হয়ে প্রচার কিন্তু ইন্ডিয়া টিভি সারাদিন বিজেপির হয়ে গুনোগান করলেও তাদের সমীক্ষায় আপকে এগিয়ে রেখেছে। তাদের সমীক্ষা অনুযায়ী, তারা অন্যান্যদের থেকে বিজেপিকে সবচেয়ে বেশি সিট দিয়েছে। তাদের দাবি বিজেপি পেতে চলেছে 26 টি সিট। তবে তারা বিজেপিকে বেশি সিট দিলেও তারা দাবি করেছে যে ৪৪টি সিট নিয়ে সরকারে ক্ষমতায় ফিরছে কেজরিওয়ালের দল আপ।

tv9 ভারতবর্ষে তাদের এক্সিট পোল এ কেজরিওয়ালের সরকারকেই এগিয়ে রেখেছে ।যদিও এই খবরের কেজরিওয়াল সরকারকে বারবার অনেক বেশি কাউন্টার করা হয়েছে তবুও তাদের রিপোর্ট বলছে, আপই সরকার গঠন করছে দিল্লিতে। এক্সিট পোল অনুযায়ী তারা আপকে দিয়েছে ৫২ থেকে ৬৪ টি সিট আর বিজেপিকে দিয়েছে ৬ থেকে ১৬ টি সিট। তাদের রিপোর্ট অনুযায়ী ভোটের রায় খুব বেশি এদিক-সেদিক হলে মোট দুটি সিট পেতে পারে কংগ্রেস।

newsX বুথ ফেরত সমীক্ষা বলছে কেজরিওয়ালের দল পাবে ৫৩ থেকে ৫৭ টি সিট, আর বিজেপি পাবে ১১ থেকে ৭ টি সিট । কংগ্রেস ঝুলিয়ে ২টি সিট রেখেছে তারা।

এবার কথা দ্য রিপাবলিক জন কি বাত- এরা বলছে বিজেপি সরকার বহু চেষ্টা করলেও ৯ থেকে ২১ পর্যন্ত যেতে পারে কিন্তু ক্ষমতা দখল করবে আপ । তাদের সমীক্ষা অনুযায়ী আপ পেতে পারে ৪৮ থেকে ৬১ টি সিট। তবে এদের সমীক্ষা বলছে কংগ্রেসের ঝুলিতে কোন সিট পড়ছে না এবার।

ইন্ডিয়ান নিউজ নেতা এক্সিট পোল বলছে দিল্লি দখল করার মোদি-শাহে র স্বপ্ন এবারো পূরণ হচ্ছে না । তাদের সমস্ত লড়াই এবারও জল ঢেলে দিয়েছে দিল্লি বাসিরা কারণ দিল্লির জনতা বিজেপিও আপের মধ্যে বেছে নিয়েছে আপকে। তাদের এক্সিট পোল অনুযায়ী পেতে পারে ৫৩ থেকে ৫৭ টি সি আর বিজেপি পেতে পারে ১১ থেকে ১৭ টি কংগ্রেসের পক্ষে এদিক-সেদিক হলে দুটি সীট যেতে পারে।

সবকিছু মিলিয়ে এটা পরিষ্কার যে দিল্লির মসনদে থেকে এবারও অনেক অনেক দূরে থাকতে হচ্ছে বিজেপি কে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহের স্বপ্নের উপর জল ঢেলে দিয়ে দিলি বাসিরা এবারও বেছে নিয়েছেন তাদের প্রিয় নেতা অরবিন্দ কেজরিওয়ালের দল আপকে। রিপোর্ট বলছে বিজেপি ও আপ এর মধ্যে আপকে বেশি বিশ্বাসযোগ্য বলে মনে করেন দিলি বাসিরা ।

গত ২০১৯ এর নির্বাচনে বিজেপির লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দিল্লির মসনদে বিরাজমান হয়েছে। মোদির হাওয়ায় উড়ে গেছে বড় বড় তাবড় তাবড় বিরোধীরা কিন্তু এই ঝর বেশি চিরস্থায়ী আর হয়নি কারণ এই ঝড় যেমন এসেছে তেমনি চলে গেছে যার ফলে এই এক বছরের মধ্যেই বিজেপির হাত থেকে বেহাত হয়ে গেছে ৫-৫ টি রাজ্য রাজস্থান , মধ্যপ্রদেশ , ছত্রিশগড়, ঝারখন্ড ধরে রাখতে পারেনি বিজেপির মোদি । শুধু তাই নয় তারা মহারাষ্ট্রে সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার রাজ্য হাতছাড়া হয়েছে তাদের থেকে। আর এখন রিপোর্ট আসছে যে দিল্লিতেও হারতে চলেছে বিজেপি।

বিজেপির হাত থেকে দিল্লি এবারও ফসকে যেতে চলেছে তা একেবারে জলের মত পরিষ্কার। তবে দিল্লির এই সমস্ত মিডিয়ার এক্সিট পোল কে খারিজ করে দিয়ে বিজেপি নেতা ও ভোজপুরি সিঙ্গার মনোজ তেওয়ারির দাবি দিল্লিবাসী তার দলকেই ভোট দিয়েছেন। তিনি বলেন দিল্লিতে আমরাই ক্ষমতায় আসছি। মনোজ তিওয়ারি জানান দিল্লির বাসিরা বিজেপি পার্টিকে বা তাকে এভাবে ঠকাতে পারেন না । তাদের রেজাল্টে পরিষ্কার করে দেবেন যে সমস্ত নিউজ চ্যানেলের রিপোর্ট এক্সিট পোল সবটাই ভাওতাবাজি।

অন্যদিকে নেতা অরবিন্দ কেজরিওয়াল জানান জনগণের কাছে আমরা যা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম সবটাই পূরণ করেছি। দিল্লির জন্য যা কাজ করেছি সব তা জনগণের সামনে তিনি বলেন আমরা যা বলি তাই করি তবে শেষ কথা দিল্লির জনগণই বলে আর জনগনই যা দেবে তা তিনি মাথা পেতে নেবেন।