অবতক খবর,৫ ডিসেম্বর: আজ ৫ ই ডিসেম্বর, বিশ্ব মৃত্তিকা দিবস। প্রতিবছর এই দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। দক্ষিণ দিনাজপুর জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে এবং উজ্জীবন সোসাইটির ব্যবস্থাপনায় আজ হিলি ব্লকের তিওড় কিষান মান্ডিতে অনুষ্ঠিত হলো বিশ্ব মৃত্তিকা দিবস। ২০০২ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ সয়েল সাইন্সেস (IUSS) ৫ ই ডিসেম্বর তারিখটি বিশ্ব মৃত্তিকা দিবস রূপে পালনের প্রস্তাব গ্রহণ করে।

২০১৩ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘের ৬৮ তম সাধারণ সভাতে ৫ ই ডিসেম্বর তারিখটিকে বিশ্ব মৃত্তিকা দিবসের মর্যাদা দেওয়া হয়। এবছর অর্থাৎ ২০২১ সালে বিশ্ব মৃত্তিকা দিবসের থিম হল — ‘মাটির লবণাক্তকরণ বন্ধ করুন, মাটির উৎপাদনশীলতা বাড়ান’ । আজকের এই বিশেষ দিনে এলাকার কৃষক বন্ধুদের মধ্যে বিশ্ব মৃত্তিকা দিবসের তাৎপর্য ব্যাখ্যা করেন বিশিষ্ট সমাজসেবী তথা ওয়েস্টবেঙ্গল এনজিওস অ্যাসোসিয়েশনের অন্যতম কর্ণধার মাননীয় বিমান মন্ডল মহাশয়, এছাড়াও আজকের এই শিবিরে আলোচিত হয় শিশু সুরক্ষা এবং মহিলা অধিকার সংক্রান্ত সচেতনতা শিবির। উপস্থিত ছিলেন দক্ষিণ দিনাজপুর চাইল্ড ওয়েলফেয়ার কমিটি সদস্য সূরজ দাশ, উজ্জীবন সোসাইটির পক্ষে উপস্থিত ছিলেন পরিমল মাহাতো, মনোমোহন বর্মন, ইন্দ্রনিল চৌধুরি, অমল ভট্টাচার্য, সহ আরো অনেকে। দক্ষিণ দিনাজপুর জেলায় পরিষেবা কর্তৃপক্ষের আইনি পার্শ্ব সেবক অর্পিতা দাস আজকের এই শিবিরে আইন বিষয়ক আলোচনা রাখেন।

উজ্জীবন সোসাইটির পক্ষ থেকে উপস্থিত কৃষকদের মধ্যে ফসলের ছত্রাক নিরোধক ওষুধ বিলি করা হয়। আজকের এই সচেতনতা শিবির এ উপস্থিত ছিলেন বিদ্যাসাগর ওয়েলফেয়ার সোসাইটি সম্পাদক শিব শঙ্কর চৌধুরী, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বালুরঘাট শাখার বিশিষ্ট কর্মী সুবীর দে, মঙ্গলদীপ ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক সন্তু কর্মকার সহ আরো অনেকে। উজ্জীবন সোসাইটি পক্ষে পরিমল মাহাতো জানান, কৃষকদের মধ্যে মাকে নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে আজকের এই সচেতনতা শিবির এর আয়োজন করা হয়েছে।