অবতক খবর, হাওড়াঃ  বাঙালি মানেই তো পায়ের তলায় সর্ষে। তাই উঠল বাই তো কটক যাই!  পিঠে রুকস্যাক নিয়ে আপনি তো তৈরি। কিন্তু টিকিট কাটতে গিয়েই যত্ত ঝামেলা! তৎকালের জন্য লাফিয়ে ঝাঁপিয়েও তো পাননি টিকিট। পাবেন কী করে! তৎকাল মানেই তো দুরন্ত গতিতে নিজের টিকিটটা ভারতীয় রেল কর্তৃপক্ষর থেকে টাকার বিনিময়ে শেষ সময়ে আদায় করে নেওয়া। এই শেষ সময়টুকু খুব গুরুত্বপূর্ণ।

অনলাইনে যাঁরা চেষ্টা করতেন, তাঁদের সাধারণত সময় লাগার কথা প্রায় আড়াই মিনিট। কিন্তু আপনার আগেই তো এই ‘ফাঁদ পাতা ভুবনে’ অপকম্মটি করে ফেলছেন কেউ বা কারা। তাও মাত্র দেড় মিনিটে। তবে এবার আর সেই সমস্যা হবে না। বলছে আইআরসিটিসি বা ভারতীয় রেল। বেশ কিছু অবৈধ সফটওয়ার বাজেয়াপ্ত করে ফেলেছেন তাঁরা। এই কাজের সঙ্গে যুক্ত ৬০ জন এজেন্টকে গ্রেপ্তারও করা হয়েছে। রেলওয়ে প্রোটেকশন ফোর্সের ডিরেক্টর জেনারেল অরুণ কুমার বলছেন, এবার থেকে তৎকাল টিকিট পেতে সমস্যা হবে না যাত্রীদের।

এ বিষয়ে রেলের কর্মকর্তারা বলেছেন, এএনএমএস, ম্যাক, জাগুয়ার এর মতো সফটওয়ার ব্যবহার করতেন টিকিট চোরেরা। তাই লগ ইন, বুকিং, ওটিপি সহ সমস্ত প্রক্রিয়াটি তারা সহজে করে বাকিদের তুলনায় তাড়াতাড়ি টিকিট কেটে ফেলত। গ্রেপ্তার হওয়া ৬০ জনের মধ্যে কলকাতার এক ব্যক্তি রয়েছে। মনে করা হচ্ছে এর যোগ রয়েছে বাংলাদেশের সন্ত্রাসবাদী সংস্থা জামাত–উল–মুজাহিদিন এর সঙ্গে। এখন দেখা যাক এই তৎপরতার পরে তৎকালের টিকিট কতটা সহজে পাওয়া যায়।