অবতক খবর,তমাল সাহা / ২৪ ফেব্রুয়ারিঃ ভারত পাল্টা দিচ্ছে আমেরিকাকে। চোরে চোরে মাসতুতো ভাই। যুদ্ধবাজে যুদ্ধবাজে ঠাঁইঠাঁই।

‘হাউডি মোদি’। সংবর্ধনা জানিয়েছিল ট্রাম্প মোদিজিকে আমেরিকায়। আমি দাঙ্গাবাজ পান্ডা,কম যাই নাকি! ভারত পাল্টা অভিবাদন জানায় ট্রাম্পকে–
_কেম ছো ট্রাম্প’- ‘নমস্তে ট্রাম্প’।

দুদিনের ট্রাম্প সফরে ব্যয় হবে কমপক্ষে একশো তিরিশ কোটি। কে দেবে এই টাকা?
দেশের বাপ তো এই জনগণ।
তারাই দেবে এই টাকা।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আসছেন স্ত্রী ম্যালেনিয়া, কন্যা ইভাঙ্কা, জামাতা জারেড কুশনার। সঙ্গে আমলাতন্ত্র। আতিথ্য আপ্যায়ন ফকোটিয়া। সুতরাং যত ইচ্ছে আসুক, ক্ষতি কী?

তিনি বিমানবন্দর থেকে মহাত্মাজির সবরমতি আশ্রম ঘুরে মোটেরা স্টেডিয়ামে যাবেন। এই স্টেডিয়ামের উদ্বোধন করবেন যুগ্ম সখা ট্রাম্প ও মোদি। এটি হবে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। এক লাখ দু হাজার দর্শকের স্টেডিয়াম।

বিমানবন্দর থেকে সবরমতি আশ্রম হয়ে স্টেডিয়ামের দূরত্ব বাইশ কিলোমিটার। পথে পড়বে ঘিঞ্জি বস্তি। দরিদ্র ভারত, স্বচ্ছ ভারত,সব কা বিকাশ অদৃশ্য করতে চারশো মিটার দীর্ঘ সাত ফুট উঁচু ওয়াল গাঁথা হয়েছে। একবার ভাবো তুমি বার্লিন দেয়াল ভাঙনের কথা। চিনের ঐতিহাসিক পাঁচিলের কথা।

দুনিয়া জুড়ে কতরকমের দেয়াল। হে প্রজন্ম! রাখো খেয়াল। সাতচল্লিশটি বস্তি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। ভারতবর্ষ গরিব নাকি! লাল পিক যদি দেখে ফেলেন ট্রাম্প রাস্তা বা দেয়ালের কোথাও! কী লজ্জা! কী লজ্জা!তাই
বিমানবন্দর থেকে যাত্রাপথ পর্যন্ত হটিয়ে দেওয়া হয়েছে পান, পানমশলা, চা বিড়ির দোকান। জেসিবি মেশিন দিয়ে ভাঙা হয়েছে আমেদাবাদ শহরে শত শত ঠেলা। হটিয়ে দেওয়া হয়েছে ঠেলাওয়ালাদের। সাতদিন ধরে কুকুর, ছাগল, গরু হটানোর অভিযান চলেছে। যাতে ট্রাম্পজির যাত্রাপথে হিন্দু প্রাণীরা হঠাৎ ঢুকে ব্যাঘাত না ঘটায়।

বাইশ কিলোমিটার সফর পথে আঠাশ জায়গায় হবে নাচ গানের মাধ্যমে স্বাগত অনুষ্ঠান। শিল্পীদের যাতায়াতের জন্য থাকছে দু হাজার দুশো লাক্সারি বাস। যাত্রাপথের ফাঁকা দেওয়াল জুড়ে আঁকা হয়েছে মোদিজির জনমুখী প্রকল্প ও সংহতি-সৌহার্দ্যের ছবি। মানে সৌন্দর্যায়ন যাকে বলে।

ট্রাম্প দেখবেন তাজমহল। যমুনার দূষণ ও দুর্গন্ধ তাড়াতে ছাড়া হয়েছে পাঁচশো কিউসেক নতুন জল। আগ্রা বিমানবন্দর থেকে তাজমহল পর্যন্ত বারো কিলোমিটার পথ চওড়া করা হয়েছে। এখানেও যাত্রাপথে থাকছে আগ্রা, মথুরা, বৃন্দাবনের শিল্পীদের অনুষ্ঠান। অতিথি মনোরঞ্জন আর কি!

আগ্রায় রয়েছে পাঁচশো থেকে সাতশো বাঁদরের উৎপাত। সেই বাঁদরামির প্রতিরোধে ট্রাম্প নিরাপত্তা বাহিনীর সঙ্গে থাকছে প্রশিক্ষিত রামভক্ত হনুমান সেনা।

আর দিল্লির মৌর্য হোটেল! সে এক রাজকীয় আয়োজন। সে তো এক এলাহি পর্ব।রচিত হতে চলেছে স্বদেশ বিদেশ মিলিয়ে মোদি-ট্রাম্প রামায়ণ কান্ড।